Main Menu

তরুণ আলেমদের উদ্যোগে সিলেটে ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল’

নিউজ ডেস্ক:
তরুণ আলেমদের উদ্যোগে সিলেটে ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল’।
সিলেট অন্যরকম এক ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছে আজ। সিলেটে এই প্রথম তরুণ আলেমদের উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যতিক্রমী এক অনুষ্ঠান, আয়োজকরা যার নাম দিয়েছেন ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল’। রাত পোহালেই এ মাহফিল শুরু হচ্ছে সিলেটে।

শীলিত সৃজনের ছায়ানীড় স্লোগানে পথচলা সাহিত্য-সংস্কৃতিবিষয়ক সংগঠন ‘সৃজনঘর’র উদ্যোগে তরুণদের জন্য বিশেষায়িত আয়োজন ‘সৃজনঘর তারুণ্যের মাহফিল-২০২২’ আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) সিলেট মহানগরীর পূর্ব শাহী ঈদগাহের (আরামবাগ) আমান উল্লাহ কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। দ্বিনকে পিছটান এই দুঃসময়ে আজ দিনভর সিলেটে তরুণদের সম্মোহিত করে রাখবেন ইলমে ওহির দাঈ- আলোর দিশারিরা।

সকাল থেকে রাত পর্যন্ত আলো ঝরাতে যাওয়া এই তারুণ্যের মাহফিলে থাকছে টক-শো, প্রশিক্ষণ কর্মশালা, সংগীত পরিবেশন, নির্ধারিত বিষয়বস্তুর উপর আলোচনা, প্রশ্ন-উত্তর পর্ব, গ্রন্থের মোড়ক উন্মোচন ও পুরস্কার বিতরণ।

আয়োজকরা জানিয়েছেন- যারা রেজিস্ট্রেশন করেছেন তারাই শুধু তারুণ্যের মাহফিলে অংশগ্রহণ করতে পারবেন। বিশেষ এই মাহফিল উপলক্ষে প্রকাশিত হয়েছে স্মারক। নিবন্ধিত প্রত্যেকের জন্য থাকছে স্মারকসহ আকর্ষণীয় উপহার।

তিন পর্বের এ মাহফিলের মূল অধিবেশন ‘তামাদ্দুন ওয়ার্কশপ’। এতে আলোচক ও প্রশিক্ষক হিসেবে থাকছেন অবসরপ্রাপ্ত অধ্যাপক ও গবেষক ড. আ ফ ম খালিদ হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মাদ গিয়াস উদ্দিন তালুকদার, বরেণ্য লেখক মাওলানা মুহাম্মাদ যাইনুল আবিদীন, বরেণ্য লেখক ও মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা শরীফ মুহাম্মদ, বিশিষ্ট দাঈ ও মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ, কবি গবেষক ও বহুগ্রন্থ প্রণেতা মাওলানা মুসা আল হাফিজ এবং অর্থনীতি বিশেষজ্ঞ আলেম মুফতি আব্দুল্লাহ মাসুম।

ইসলামি সংস্কৃতি বিষয়ক টকশো পর্বে আলোচনা করবেন পাঁচ তরুণ লেখক। তাঁরা হলেন- সাবের চৌধুরী , মনযুরুল হক, সাদিকুর রহমান, ইমরান রাইহান ও ফারুক ফেরদৌস । টকশো সঞ্চালনা করবেন সাংবাদিক বাশিরুল আমিন।

পড়ন্ত বিকেলে থাকছে ইসলামি ও দেশাত্ববোধক সংগীতানুষ্ঠান- কাওয়ালি জলসা। গাইবেন জনপ্রিয় নাশিদ শিল্পী আহমদ আবদুল্লাহ, শালীন আহমদ, শেখ এনাম, শাহেদ নবজাম ও মাসুম বিল্লাহ।

মনোমুগ্ধকর উপস্থাপনায় পুরো অনুষ্ঠান মোহিত করে রাখবেন জনপ্রিয় সঞ্চালক ও কবি মীম সুফিয়ান এবং কবি মুহাম্মাদ রাইহান।

এছাড়াও মাহফিলে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষাবিদ, লেখক, সাংবাদিক, সমাজসেবক, নবীন-প্রবীণ আলেম, ব্যবসায়ী ও রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজন।

ব্যতিক্রমী এই আয়োজন সম্পর্কে ‘সৃজনঘর’র সভাপতি তরুণ আলেম মাওলানা সাইফ রাহমান বলেন, ‘আলহামদুলিল্লাহ- ‘তারুণ্যের মাহফিল’ সফলে সবরকম প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সিলেটবাসীকে ভিন্নরকম একটি মাহফিল উপহার দিতে পারবো ইনশাআল্লাহ।

আয়োজনটি সফল হতে সকলের দোআ ও সহযোগিতা কামনা করেন মাওলানা সাইফ রাহমান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *