Main Menu

ওমরাহযাত্রীদের নিবন্ধনের জন্য অ্যাপ চালু করল সৌদি

নিউজ ডেস্ক:
বিদেশি ওমরাহযাত্রীদের নিবন্ধনের জন্য ইতমারনা নামে নতুন একটি মোবাইল অ্যাপ চালু করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মঙ্গলবার মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি মৌসুমে যারা ওমরাহ করতে সৌদি আরব যেতে চান, তাদেরকে প্রথমে ইতমারনা অ্যাপে নিজেদের নাম ও অন্যান্য আনুষাঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে।

ইসলাম ধর্মের বিধান অনুযায়ী, হজ মৌসুম ব্যতীত বছরজুড়েই ওমরাহ পালন করা যায়। প্রতি বছর হজ উপলক্ষে ১ মাস বন্ধ থাকে ওমরাহ। চলতি বছর ৩০ জুলাই (১ মোহাররম) থেকে শুরু হবে ওমরাহর মৌসুম।

২০২২ সালে ওমরাহ পালনে ইচ্ছুক সব বিদেশি ওমরাহযাত্রীকে ইতমারনা অ্যাপে নিজেদের নাম ও আনুষাঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে। ইতোমধ্যে গত ১৪ জুলাই থেকে শুরু হয়ে গেছে এই প্রক্রিয়া। সরকারের বক্তব্য অনুযায়ী, ওমরাহর জন্য ভিসা লাভের ক্ষেত্রে প্রাথমিক শর্ত হিসেবে কাজ করবে এটি।

এছাড়া ওমরাহর জন্য ভিসা প্রত্যাশীদের জন্য একটি ওয়েবসাইটের ঠিকানাও দিয়েছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ওয়েবসাইটটির নাম- https://haj. gov.sa/ar/InternalPages/Umrah। ভিসা পেতে হলে কী কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে, তা বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে এ ওয়েবসাইটে।

২০২০ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর ইতিহাসে প্রথবারের মতো বিদেশি হজ ও ওমরাহযাত্রীদের জন্য সীমান্ত বন্ধ করে সৌদি আরব। করোনার সংক্রমণ ঠেকাতে ওই বছর হজ ও ওমরাহ পালনের অনুমতি পাননি বেশিরভাগ সৌদি নাগরকিও।

তার পরের বছর, ২০২১ সালেও বিদেশি হজ ও ওমরাহযাত্রীদের জন্য সীমান্ত বন্ধ রেখেছিল সৌদি সরকার। ওই বছর অবশ্য দেশীয় নাগরিকদের হজ ও ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছিল।

তবে কেবল সেই সব নাগরিকই অনুমতি পেয়েছিলেন, যারা সৌদি সরকারের অনুমোদিত যে কোনো করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন।

মহামারির দুই বছর অতিক্রান্ত হওয়ার পর, ২০২০ সালে করোনা টিকার ডোজ সম্পূর্ণ করা বিদেশী হজ ও ওমরাহযাত্রীদের সীমান্ত খুলে দেয় সৌদি সরকার। তবে সরকারের পক্ষ থেকে স্পষ্টভাবে বলা হয়েছে, সীমান্ত খুলে দেওয়া হলেও স্বাস্থ্যগত নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

নতুন ইতমারনা অ্যাপে ভিসার জন্য প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ের সংক্ষিপ্ত নির্দেশনার পাশাপাশি যাত্রীদের কী কী স্বাস্থ্যসেবা দেওয়া হবে— তার সংক্ষিপ্ত বিবরণ ও এ বিষয়ক সৌদি সরকারের বিভিন্ন শর্তও অন্তর্ভূক্ত করা হয়েছে। সূত্র: সৌদি গেজেট






Related News

Leave a Reply

Your email address will not be published.