Main Menu

আফ্রিকার বাজার ধরতে নীতি সহায়তা চান ব্যবসায়ীরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
আফ্রিকার বাজার ধরতে সরকারের কাছে নীতি সহায়তার দাবি করেছেন ব্যবসায়ীরা। মঙ্গলবার (৩১ মে) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, ইন্টারন্যাশনাল ট্রেড বডিস, ডেভেলপমেন্ট পার্টনারস অ্যান্ড স্ট্র্যাটেজিক পার্টনারস বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম বৈঠকে এ দাবি তুলে ধরেন তারা।

ব্যবসায়ীরা বলেন, আফ্রিকার কৃষি ও খাদ্যপণ্যের বাজারে চীনের অবস্থান দৃঢ়। পর্যাপ্ত সম্ভাবনা থাকার পরেও যথাযথ সুযোগ ও নীতি সহায়তার অভাবে সেই বাজার ধরা যাচ্ছে না।

এফবিসিসিআইর সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, আন্তর্জাতিক বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে একযোগ কাজ করছে এফবিসিসিআই।

তিনি আরও বলেন, দেশের জিডিপিতে ৮৫ ভাগ যেহেতু বেসরকারি খাতের অবদান, বিভিন্ন দেশের সঙ্গে সরকার পর্যায়ের বৈঠকের পাশাপাশি ব্যবসায়ীদের মধ্যে আন্তঃযোগাযোগ বাড়াতে বিটুবি সভা অবশ্যই করা জরুরি।

বৈঠকে ব্যবসায়ীরা বিদেশে নিয়মিত চাহিদা অনুযায়ী ব্যবসায়ীক প্রতিনিধি পাঠানো, পণ্য রপ্তানিতে ট্যারিফ ও প্যারা ট্যারিফ প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ ও সেগুলো সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া, দেশে অন অ্যারাইভাল ভিসা চালু, বিভিন্ন দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি সই, বৈশ্বিক বাণিজ্য ব্যবস্থায় বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করতে বিশ্ব বাণিজ্য সংস্থা আঙ্কটাড, ইউএনডিপিসহ আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যোগাযোগের উন্নতি, বিমানবন্দরে অবকাঠামো ও সেবার মান উন্নয়নের তাগিদ দেন।

কমিটির ডিরেক্টর ইনচার্জ সৈয়দ মোয়াজ্জেম হোসেন বলেন, এফটিএ বিষয়ে শিগগিরই এফবিসিসিআইর উদ্যোগে সেমিনারের আয়োজন করা হবে। ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে খাতভিক্তিক আলোচনার উদ্যোগ নেওয়া হবে।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক পরিচালক শাফকাত হায়দার। ব্যবসায়ীদের সতর্ক করে তিনি বলেন, কোভিডের কারণে বিশ্বের দৃশ্যপট পাল্টে গেছে। শ্রীলঙ্কার অবস্থা থেকে আমাদের এখনই নিজেদের নিয়ন্ত্রণ করা শিখতে হবে, নাহলে টিকে থাকা কঠিন হয়ে পড়বে।

সভায় আরও উপস্থিত ছিলেন, কমিটির কো-চেয়ারম্যান মো. শাফকাত মতিন, আকবর হাকিম, কে এম এইচ শহিদুল হক, মো. মোতাহার হোসেন খান, এফবিসিসিআইর পরিচালক রাব্বানি জাব্বার, জামাল উদ্দিন, এম জি আর নাসির মজুমদার, বিজয় কুমার কেজরিওয়াল, হারুন অর রশীদ, আবু মোতালেব, ড. ফেরদৌসি বেগম, আমজাদ হোসাইন, রেজাউল ইসলাম মিলন, সাবেক পরিচালক মেহদি আলী, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হকসহ অন্যান্যরা






Related News

Leave a Reply

Your email address will not be published.