Main Menu

যুক্তরাজ্যের সিটি অব লন্ডের কাউন্সিলম্যান হলেন সুনামগঞ্জের শাহনান বখত

নিউজ ডেস্ক:
যুক্তরাজ্যের সিটি অব লন্ডন করপোরেশন নির্বাচন গত ২৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে দ্বিতীয় বাঙালি হিসেবে কাউন্সিলম্যান নির্বাচিত হয়েছেন বৃহত্তর সিলেটের কৃতিসন্তান শাহনান বখত (৩৯)। যুক্তরাজ্যে জন্ম ও বেড়ে ওঠা শাহনান বখতের পৈতৃক বাড়ি সুনামগঞ্জ পৌরশহরের আরপিননগর এলাকায়।

শাহনান বখতের বাবা যুক্তরাজ্যপ্রবাসী শাহাগীর বখত ফারুক গণমাধ্যমকে জানান, ২৫টি ওয়ার্ড নিয়ে গঠিত সিটি অব লন্ডন করপোরেশনের নীতিনির্ধারক হিসেবে কাজ করেন কাউন্সিলম্যানরা। শাহনান বখত এই পদে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। চার বছর আগে প্রথমবার এক বাঙালি এই পদে নির্বাচিত হয়েছিলেন।

শাহনান বখতের ওয়ার্ড হচ্ছে ব্রড স্ট্রিট। তিনি সেখানকার ইনভেস্টমেন্ট ব্যাংকের একজন ভাইস চেয়ারম্যান।

পারিবারিক সূত্রে জানা গেছে, শাহনানের বাবা শাহাগীর বখত সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যাপক। তিনি ১৯৭৩ সালে যুক্তরাজ্যে যান। যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির মনোনয়ন নিয়ে তিনি দুইবার পার্লামেন্ট নির্বাচন করেছেন। তিনি ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার্স অব কমার্সের সাবেক চেয়ারম্যান ও বর্তমানে প্রধান উপদেষ্টা। লন্ডন সিটি করপোরেশন থেকে সমাজ উন্নয়নে ভূমিকা রাখায় শাহাগীর বখত, তাঁর স্ত্রী শেরিনা বেগম, ছেলে শাহনান বখত ও জেইন বখত ‘ফ্রিম্যান অব দ্য সিটি অব লন্ডন খেতাব’ পেয়েছেন।

সুনামগঞ্জের তাঁদের পরিবারটি ‘বখত পরিবার’ হিসেবে পরিচিত। শাহনান বখতের চাচা বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল হুমায়ুন বখত মুহিত। তাঁর আরও দুই চাচা প্রয়াত মনোয়ার বখত নেক ও আয়ুব বখত জগলুল সুনামগঞ্জ পৌরসভার চেয়ারম্যান ছিলেন। তাঁর আরেক চাচা নাদের বখত সুনামগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র।






Related News

Leave a Reply

Your email address will not be published.