Main Menu

বাংলাদেশিদের জন্য সৌদি ভিসা সহজীকরণের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর

নিউজ ডেস্ক:
ঢাকা সফররত সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১৬ মার্চ) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশিদের জন্য সৌদি আরবের ভিসা সহজীকরণের অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বাংলাদেশি হজযাত্রীদের শতভাগ ভিসা দেওয়ার অনুরোধ করেছি। আমাদের আশা, শতভাগ ভিসা অনুমোদন হবে। এছাড়াও ভিসা সহজীকরণের জন্য বলেছি।

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সৌদি আরবের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছি।

মোমনে বলেন, সৌদি আরব ৫০ বিলিয়ন বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছে। আমরা এ উদ্যোগে সহযোগিতার প্রস্তাব দিয়েছি।

এছাড়া প্রতিবছর ২৬৫ জন বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দেয় সৌদি আরব। তবে মাত্র ৮০ জন শিক্ষার্থী যায়। কোটা কেন পূরণ হয় না, সেটা আমাদের দেখতে হবে উল্লেখ করেন তিনি।

ইউক্রেন ও রা‌শিয়ার ম‌ধ্যে চলমান যুদ্ধ প‌রি‌স্থি‌তির কার‌ণে বিশ্বে তেল সরবরাহের বিষয়ে কোনো উদ্বেগ নেই ব‌লে জা‌নি‌য়ে‌ছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী।

সৌ‌দি পররাষ্ট্রমন্ত্রী‌ বলেন, আমি যা বলতে পারি, তা হলো আমরা একটি স্থিতিশীল তেলের বাজারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্বে তেল সরবরাহের বিষয়ে কোনো উদ্বেগ নেই।

প্রায় এক ঘণ্টাব্যাপী বৈঠকের পর শুল্ক খাতে সহযোগিতা বাড়াতে চু‌ক্তি এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও বাদশা ফয়সাল ইনস্টিটিউটের ম‌ধ্যে সহযোগিতা স্মারক সই ক‌রে‌ছে বাংলা‌দেশ ও সৌ‌দি আর‌ব।

মঙ্গলবার (১৫ মার্চ) দুই দিনের সফরে ঢাকায় এসেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে এসেছেন। আজ (বুধবার) দুপুরে তিনি ঢাকা ত্যাগ করবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *