Main Menu

তিন বছর মেয়াদি স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

তিন বছর মেয়াদি স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

চলতি বছরের জন্য স্পন্সর ভিসার অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) থেকে এই ব্যবস্থা চালু হলেও, ঢাকায় অবস্থিত ভিএফএস গ্লোবাল থেকে অ্যাপয়েন্টমেন্ট না পাওয়ার অভিযোগ উঠেছে। এছাড়াও, ভিসা প্রদানের ক্ষেত্রে নানা জটিলতা দেখা দিয়েছে বলে জানা গেছে।

ইতালিতে তিন বছর মেয়াদি স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। এর আওতায় আগামী ১৮, ২১ এবং ২৫ মার্চ হবে পূর্বনির্ধারিত ক্লিক ডে।

আবেদন শুরু হলেও, বাংলাদেশে অবস্থিত ইতালির ভিসা সেন্টার ভিএফএস গ্লোবাল থেকে ভিসার অনুমতিপত্র নিয়ে জমার ক্ষেত্রে জটিলতার কথা জানা গেছে। অ্যাপয়েন্টমেন্ট না পাওয়া এবং ভিসা প্রদানে জটিলতাসহ নানা অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে ইমিগ্রেশন বিশেষজ্ঞ এবং সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরুর সঙ্গে সঙ্গে সক্রিয় হয়ে উঠেছে দালাল চক্র। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালিয়ে তারা হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ।

অন্যদিকে শ্রমিক সংকটে চরম বিপাকে রয়েছেন ইতালির কৃষি ব্যবসায়ীরা। আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা তাদের। বিভিন্ন দেশের ভিসা জটিলতা দূর করতে ইতালি সরকারকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট সংগঠনগুলো।

২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত শ্রমিক সংকট দূর করতে ৪ লাখ ৫২ হাজার প্রবাসী নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার। এর মধ্যে চলতি বছরই এক লাখ ৫১ হাজার শ্রমিক দেশটিতে পাড়ি জমানোর সুযোগ পাবেন বলে জানা গেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *