Main Menu

বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচের সীমা কমাল সৌদি আরব

বাংলাদেশি গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচের সীমা কমাল সৌদি আরব। বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচের সীমা কমিয়েছে সৌদি আরব। এখন থেকে দেশটিতে গৃহকর্মী ভিসায় বাংলাদেশিদের যেতে সর্বোচ্চ ৩ হাজার ১৩৩ মার্কিন ডলার খরচ করতে হবে। বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, শ্রীলঙ্কা, উগান্ডা, কেনিয়া, ইথিওপিয়ার গৃহকর্মীদের জন্যও একই পরিমান খরচ হবে।

সৌদির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, প্রবাসী শ্রমিকের খরচের ক্ষেত্রে যাতে ন্যায্যতা থাকে সেটি নিশ্চিতের বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়েছে। একইসাথে এই প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল খরচ পর্যালোচনা করাও মন্ত্রণালয়ের বৃহত্তর উদ্যোগের অংশ।

কোন দেশের কর্মীদের সর্বোচ্চ কত খরচ হবে?

ফিলিপাইন: ৩,৯২০ মার্কিন ডলার
শ্রীলঙ্কা: ৩,৬৮০ মার্কিন ডলার
বাংলাদেশ: ৩,১৩৩ মার্কিন ডলার
কেনিয়া: ২,৪০০ মার্কিন ডলার
উগান্ডা: ২,২১৩ মার্কিন ডলার
ইথিওপিয়া: ১,৫৭৩ মার্কিন ডলার

এর আগে অবশ্য কয়েকটি দেশের ক্ষেত্রে সৌদিতে গৃহকর্মী নিয়োগের সর্বাধিক খরচের সীমা নির্ধারণের জন্য লাইসেন্সপ্রাপ্ত সংস্থা এবং অফিসগুলিকে নির্দেশ দিয়েছিল মন্ত্রণালয়। সেক্ষেত্রে ভ্যাট ছাড়াই সর্বোচ্চ খরচের সময়সীমা সিয়েরা লিওনের ও বুরুন্ডির জন্য ১ হাজার ২০০ মার্কিন ডলার আর থাইল্যান্ডের জন্য ২ হাজার ৬৬৭ মার্কিন ডলার নির্ধারণ করা হয়।

এদিকে সম্প্রতি সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ দেশটির অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এই পদক্ষেপের অংশ হিসেবে শ্রমিক নিয়োগের অধিকার ও কর্তব্য, ভিসাপ্রদান, নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মাঝে চুক্তিসহ বিভিন্ন ধরনের পরিষেবা সম্পর্কে জানতে সহায়তা করার জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় ‘মুসানেদ’ নামের একটি ওয়েবসাইট চালু করেছে।

সেক্ষেত্রে দেশটি এই ইনট্রিগেটেড ইলেক্ট্রনিক প্ল্যাটফর্মটির মাধ্যমে মন্ত্রণালয় ঘোষিত খরচের সীমা যাতে মেনে চলা হয় সেই বিষয়টি তদারকি করবে। একইসাথে সুষ্ঠু ও স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার জন্য গ্রাহকদের এই নির্দেশিকাগুলি মেনে চলার জন্য অনুরোধ করা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *