Main Menu

প্রবাসীদের মালদ্বীপে ওয়ার্ক পারমিট পেতে মেডিক্যাল বাধ্যতামূলক

নিউজ ডেস্ক:
প্রবাসী কর্মীদের মেডিক্যাল রিপোর্ট ছাড়া ওয়ার্ক পারমিট না দেবে না মালদ্বীপ সরকার। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) থেকে মালদ্বীপের ওয়ার্ক পারমিট পেতে হলে প্রবাসীদের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয়ে নিবন্ধিত একটি স্বাস্থ্যকেন্দ্র থেকে মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে।

এর আগেও যেসব বিদেশি নাগরিক ওয়ার্ক পারমিটে মালদ্বীপে প্রবেশ করতেন তাদের মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হতো। মেডিক্যাল স্ক্রিনিং পাস করলেই তাদের ভিসা দেওয়া হয়। কিন্তু কোভিড-১৯ এর কারণে ভিসার কাজ সহজ করার অংশ হিসেবে মেডিক্যাল স্থগিত করা হয়।

হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, বৃহস্পতিবার থেকে ওয়ার্ক পারমিট ইস্যু এবং সম্প্রসারণের জন্য মেডিক্যালের প্রয়োজন হবে।

মেডিক্যাল রিপোর্ট ভিসা এক্সপার্ট অনলাইন সিস্টেমের মাধ্যমে জমা দিতে হবে। ওয়ার্ক পারমিট এন্ট্রি পাস নিয়ে মালদ্বীপে প্রবেশকারী প্রবাসীদের দেশে আসার ১৫ দিনের মধ্যে তাদের মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে।

গত বছর যেসব প্রবাসী মেডিক্যাল ছাড়া ওয়ার্ক পারমিট পেয়েছেন তাদেরও বৃহস্পতিবারের মধ্যে মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে।

এদিকে, মেয়াদোত্তীর্ণ ওয়ার্ক পারমিট নিয়ে এবং ৪ ফেব্রুয়ারির পর বৈধ ওয়ার্ক পারমিট যাদের আছে তারা মেডিক্যাল রিপোর্ট ছাড়া মালদ্বীপ ত্যাগ করলে প্রবাসীদের জরিমানা করা হবে। প্রতি বছরের জন্য ২,০০০ রুপিয়া যা বাংলা টাকায় প্রায় ১৩ থেকে ১৫ হাজার। মেডিক্যাল রিপোর্ট অবৈধ, ওয়ার্ক পারমিট ফি চক্র বছর হিসাবে গণনা করা হয়।

মন্ত্রণালয় সতর্ক করে দিয়ে বলেছে, এসব শর্ত না মানলে প্রবাসী কর্মসংস্থান বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *