Main Menu

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন

নিউজ ডেস্ক:
বাংলাদেশ হাইকমিশন, ব্রুনাই দারুসসালামের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় শ‌নিবার ব্রুনাইয়ের বাংলা‌দেশ হাইকমিশন প্রাঙ্গণে ‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার ; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মতো দিবসটি উদযাপন করা হয়।

কোরআন তিলাওয়াত ও দোয়ার মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বার্তা পাঠ করে শোনানো হয়।

স্বাগত বক্তব্যে হাইকমিশনার নাহিদা রহমান সুমনা স্বাধীনতার পরপরই বাংলাদেশিদের জন্য বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন। তারই ধারাবাহিকতায় বর্তমানে বিশ্বের ১৭০টিরও বেশি দেশে প্রায় ১.৫ কোটি বাংলাদেশি অবস্থান করছে।

হাইকমিশনার উল্লেখ করেন, বাংলাদেশি অভিবাসীরা জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি ধরে রাখতে এবং বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর পাশাপাশি জ্ঞান, দক্ষতা ও প্রযুক্তির আদান-প্রদান বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থানকে শক্তিশালী করতে ভূমিকা রাখছে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক নির্মিত জাতীয় প্রবাসী দিবসের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং দূতালয় প্রধান কর্তৃক `স্মার্ট বাংলাদেশ: দেশের রূপকল্প`শীর্ষক একটি তথ্যবহুল উপস্থাপনা পরিবেশন করা হয়।

সব‌শে‌ষে, বাংলাদেশ হাইকমিশন উচ্চশিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা ও সংস্কৃতি ক্ষেত্রে ব্রুনাইতে কৃতি বাংলাদেশিদের অবদানের স্বীকৃতিস্বরূপ ২১ জন বাংলাদেশি নাগরিককে সম্মাননা প্রদান করেন। বাংলাদেশি সংস্কৃতিকে নিজেদের মধ্যে ধারণ ও পালনের জন্য ৩ জন বিদেশি নাগরিককে সম্মাননা প্রদান করা হয়।

এছাড়া সর্বজনীন পেনশন কার্যক্রমের প্রবাস স্কিমে অন্তর্ভুক্ত বাংলাদেশি নাগরিকদের আনুষ্ঠানিক ভাবে অভিনন্দন জানানো হয়।

অনুষ্ঠানে ব্রুনাইয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, লেবার ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট এর কর্মকর্তা, ওমান এবং ভারতের মিশন প্রধানগণ উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *