Main Menu

মালদ্বীপের শ্রমবাজার খোলা নিয়ে সতর্কতা জারি হাইকমিশনের

নিউজ ডেস্ক:
দীর্ঘদিন পর বাংলাদেশি কর্মীদের জন্য খুলেছে মালদ্বীপের শ্রমবাজার। বাংলাদেশি অদক্ষ শ্রমিক নিয়োগে প্রত্যাহার করেছে দেশটির সরকার। এর ফলে বাংলাদেশ থেকে নতুন করে অদক্ষ শ্রমিক গিয়ে দেশটিতে পুনরায় কাজ করার সুযোগ পাবেন।

গত রোববার ডিসেম্বর মালদ্বীপ হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (শ্রম) ও দূতালয় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ সাংবাদিকদের জানিয়েছেন, মালদ্বীপে বাংলাদেশীদের জন্য শ্রমবাজার পুনরায় চালুর সিদ্ধান্ত অত্যন্ত ইতিবাচক। মিশন থেকে পরবর্তী সময়ে বিস্তারিত তথ্য জানানো হবে। নতুন ভিসা খোলার খবরে এত তাড়াহুড়োর কিছু নেই। যথাযথ নিয়ম মোতাবেক সব কিছু হবে।

তিনি আরও বলেন, নতুন ভিসা চালু হবে এবং একই সাথে যারা ডকুমেন্টেড না, তাদেরও বৈধতা পাওয়ার প্রয়োজন আছে। নিয়োগকর্তা চাইলে এক্সপ্যাট সিস্টেমে বাংলাদেশিদের ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে পারবেন। ভিসা চালুর খবরে সবাইকে সচেতন হতে হবে। কোনোভাবেও দালালের প্রলোভনের ফাঁদে পড়া যাবে না।

এদিকে বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপ-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মালদ্বীপ সরকার বাংলাদেশি কর্মীদের জন্য নতুন ভিসা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ বিষয়ে পরবর্তীতে বিস্তারিত জানানো হবে। ভিসা সংক্রান্ত কোনো মিথ্যা তথ্য বা কোনো দালালের প্রলোভন হতে সতর্ক থাকার জন্য দূতাবাসের পক্ষ থেকে সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, মালদ্বীপে অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে অভিযান চালিয়ে আসছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। এরই মধ্যে প্রায় একশ অবৈধ প্রবাসী বাংলাদেশি শ্রমিককে আটক করা হয়েছে। চলমান এই অভিযানে প্রবাসীদের বৈধ-অবৈধ কাগজপত্র পরীক্ষা করা এবং এক মালিকের ভিসা নিয়ে অন্য মালিকের হয়ে কাজ করছে কিনা তা খতিয়ে দেখা হবে। যাদের বৈধ কাগজপত্র নেই তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে বলেও জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *