Main Menu

সম্পূর্ণ বিনা খরচে মালয়েশিয়া যাচ্ছে আরও ৬৫ বাংলাদেশি কর্মী

নিউজ ডেস্ক:
প্রবাসী কর্মী হিসেবে সম্পূর্ণ বিনা খরচে মালয়েশিয়ায় যাওয়া সুযোগ পেল আরো ৬৫ জন বাংলাদেশি। বেসরকারি রিক্রুটিং এজেন্সি ক্যাথারসিস ইন্টারন্যাশনাল লিমিটেডের সা‍‍র্বিক তত্ত্বাবধানে এই কর্মীরা দেশটিতে যাচ্ছেন। এর আগে চলতি বছরের ১৯ জুন ২০ কর্মী পাঠানোর মধ্য দিয়ে ‘জিরো কস্ট মাইগ্রেশন’ পদ্ধতিতে প্রবেশ করে এই খাত।

প্রথম বারের সাফল্যে ৩য় ধাপে আগামী ২১ ডিসেম্বর সম্পূর্ণ বিনা খরচে মালয়েশিয়া কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে আরও ৬৫ কর্মী।

২০ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের হল রুমে আনুষ্ঠানিকভাবে কর্মীদের পাসপোর্ট, ভিসা ও বিএমইটি’র ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ড তুলে দেয়া হয়।

বায়রার সাবেক মহাসচিব ও ক্যাথারসিস ইন্টারন্যাশনাল লিমিটেডের ক‍‍র্ণধার মো. রুহুল আমিন স্বপন বলেন, কম খরচে বিদেশে কর্মী পাঠাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগের বাস্তবায়নের জন্য এই পদ্ধতি সহায়ক ভূমিকা পালন করবে। এর ফলে বাংলাদেশি কর্মীদের অভিবাসন খরচ কমবে এবং রেমিট্যান্স আয় উল্লেখযোগ্য হারে বাড়বে বলেও আশা করেন তিনি। এই পদ্ধতিতে ক‍‍র্মী পাঠানোর ফলে বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে ইতিবাচক ধারা চালু হচ্ছে বলেও মনে করেন মো. রুহুল আমিন স্বপন।

তিনি বলেন, শুরুর দিকে ক‍‍র্মী বাছাইয়ের ক্ষেত্রে পিছিয়ে থাকা ও অমহায় পরিবারকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। নিয়োগদাতারা চাহিদা বাড়ালে, “জিরো কস্ট মাইগ্রেশন” পদ্ধতির আওতায় অধিক সংখ্যক ক‍‍র্মী মালয়েশিয়া যাওয়ার সুযোগ পাবে।

এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক ক‍‍র্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিনা খরচে ক‍‍র্মী পাঠানোর লক্ষ নিয়ে কাজ করছেন তারা।

মালয়েশিয়ার এই উদাহরণ তুলে ধরে তিনি বলেন, প‍‍র্যায়ক্রমে এই পদ্ধতি বৃদ্ধি করতে হবে। শুধু একটি প্রতিষ্ঠানেই সীমাবদ্ধ থাকা যাবে না, অন্য রিক্রুটিং এজেন্সিকেও এই পদ্ধতিতে ক‍‍র্মী পাঠানোর দিকে এগিয়ে আসতে হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *