Main Menu

অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক:
কাগজপত্র ও অনুমতিবিহীন অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। তবে এ ক্ষেত্রে শর্ত থাকবে। মূলত যাঁরা অস্থায়ী কাজ ও স্টুডেন্ট ভিসা নিয়ে কানাডায় এসেছেন; কিন্তু ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও নিজ দেশে ফিরে যাননি তাঁরা নাগরিকত্ব পেতে পারেন।

দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার স্থানীয় সংবাদমাধ্যম দ্য গ্লোব অ্যান্ড মেইলের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এমন তথ্য জানিয়েছেন।খবর দ্য ইকোনমিক টাইমসের।

অভিবাসনমন্ত্রী জানিয়েছেন, সব অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে দেওয়া হবে না। যাঁরা সাম্প্রতিক সময়ে কানাডায় গেছেন তাঁরাও নাগরিকত্বের আবেদনের সুযোগ পাবেন না।

তিনি বলেন, অধিকহারে অভিবাসী আসায় সাম্প্রতিক সময়ে কানাডার জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। ২০২৫ সাল পর্যন্ত প্রতিবছর যে পাঁচ লাখ অভিবাসীকে আনার পরিকল্পনা করছে কানাডা। সেটির অংশ হিসেবে অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হবে।

স্বাক্ষাৎকারে মিলার আরও জানিয়েছেন, বর্তমানে কানাডায় ৩ থেকে ৬ লাখ অবৈধ অভিবাসী রয়েছেন, যারা নির্বাসনের ঝুঁকিতে রয়েছেন। আগামী বসন্তে মন্ত্রীসভায় এ ব্যাপারে একটি প্রস্তাব উত্থাপন করবেন বলেও জানিয়েছেন মিলার।

এরআগে চলতি মাসের শুরুতে অভিবাসনমন্ত্রী মার্ক মিলার জানিয়েছিলেন, কানাডায় যেতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসার জন্য আগের তুলনায় দ্বিগুণ অর্থ ব্যাংকে দেখাতে হবে।

মার্ক মিলার জানিয়েছেন, আগে কানাডায় আসতে ইচ্ছুক শিক্ষার্থীদের জীবনব্যয় (কস্ট অব লিভিং) খরচ হিসেবে ব্যাংকে ১০ হাজার ডলার আছে এমন প্রমাণ দেখাতে হতো। ২০০০ সাল থেকেই এই অর্থের পরিমাণ একই রয়েছে। কিন্তু এখন জীবনব্যয়ের খরচ বেড়ে যাওয়ায় এটি ২০ হাজার ৬৩৫ ডলার করা হয়েছে। এর মধ্যে জীবনব্যয় খরচের সঙ্গে ভ্রমণ ও টিউশন ফিস অন্তভুক্ত থাকবে। এই খরচটি প্রতি বছর সমন্বয় করা হবে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে বলেও জানিয়েছেন মিলার।

প্রসঙ্গত, কানাডা এ বছর ৪ লাখ ৬৫ হাজার অভিবাসীকে আনার পরিকল্পনা করছে। ২০২৪ সালে এ সংখ্যা হবে ৪ লাখ ৮৫ হাজার। আর ২০২৫ সালে নতুন অভিবাসীর সংখ্যা ৫ লাখ হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *