Main Menu

ইসরায়েলকে সমর্থন: তুরস্কে এবার ভিসা-মাস্টারকার্ড বয়কট

আন্তর্জাতিক ডেস্ক:
কোকাকোলা ও নেসলের পণ্য বয়কটের ঘোষণা দেয়ার পর এবার ব্যাংকিং লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠান ভিসা ও মাস্টারকার্ড বয়কট করছে তুরস্কের জনগণ। চলমান যুদ্ধে গাজায় ইসরায়েলি হামলায় শিশুসহ বিপুল সংখ্যক বেসামরিক ফিলিস্তিনি হত্যার জেরে এ ঘোষণা দিয়েছে তারা।

তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলপন্থী অভিযোগ এনে ব্যাংকিং লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠান ভিসা ও মাস্টারকার্ড বয়কট করে নিজস্ব লেনদেন সেবা ট্রয়ের ব্যবহার বেড়েছে তুরস্কে। মূলত যেসব প্রতিষ্ঠান ও দেশ ইসরায়েলকে সমর্থন দিচ্ছে তাদের বয়কটের করছেন তুর্কিরা।

২০১৫ সালে ইস্তাম্বুল ভিত্তিক ইন্টারব্যাংক কার্ড সেন্টার নামে একটি প্রতিষ্ঠান এই ট্রয় কার্ড চালু করে। আর ২০১৭ সালে যুক্তরাষ্ট্র এই কার্ডটিকে স্বীকৃতি দেয়। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ট্রয় ব্যবহারের পক্ষে জনমত গড়ে তুলতে এরই মধ্যে হ্যাশট্যাগ চালু হয়েছে। ফলে অল্পসময়ের মধ্যেই ১ কোটি ৯০ লাখ ট্রয় কার্ড নতুন করে চালু করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৩৫ দিনে ধরে অবরুদ্ধ গাজায় হামলা চালিয়ে আসছে ইসরাইল। এখন পর্যন্ত ১১ হাজারেও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে প্রায় অধিকাংশই শিশু। এদিকে সারাবিশ্বে ফিলিস্তিনে বেসামরিক মানুষ হত্যা বন্ধে ইসরায়েলকে চাপ প্রয়োগের দাবি উঠছে। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। জাতিসংঘসহ বিশ্বের অন্যতম মানবাধিকার ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলো ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ, শিশু হত্যা, সাধারণ মানুষকে লক্ষ্য করে হামলা, মানবিক সংকট সৃষ্টিসহ ভয়াবহ সব অভিযোগ এনেছে।

তারা শিগগিরই গাজায় যুদ্ধ বন্ধ এবং সহায়তা পৌঁছানোর সুযোগ করে দেওয়ার আহ্বান জানিয়েছে। গাজার বর্ত মান পরিস্থিতি আন্তর্জাতিক সম্প্রদায় কীভাবে মেনে নিতে পারে, এমন প্রশ্নই তুলেছেন রেডক্রস ফেডারেশনের প্রধান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *