Main Menu

মালয়েশিয়ায় কনডোমিনিয়ামে অভিযান, বাংলাদেশিসহ ১৩৬ অভিবাসী গ্রেপ্তার

নিউজ ডেস্ক:
মালয়েশিয়ায় একটি বিলাসবহুল কনডোমিনিয়ামে রাতভর অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ১৩৬ অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন বিভাগ।

গ্রেপ্তারকৃতরা বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, নেপাল, পাকিস্তান ও থাইল্যান্ডের নাগরিক। তাদের বয়স ২০ থেকে ৭০ বছরের মধ্যে। গ্রেপ্তারকৃতদের মধ্যে ১৩০ জন পুরুষ ও ছয়জন নারী। তবে গ্রেপ্তারদের মধ্যে ঠিক কতজন বাংলাদেশি তা জানা যায়নি।

বৃহস্পতিবার রাত ১টা থেকে ভোর ৪টা পর্যন্ত রাজধানী কুয়ালালামপুরের জালান মুন্সি আবদুল্লাহর একটি বিলাসবহুল কনডোমিনিয়াম অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

মালয়েশিয়ার ইমিগ্রেশনের মহাপরিচালক রুসলিন জুসোহ বলেছেন, রাত ১টা থেকে ভোর ৪টা পর্যন্ত নজরদারি ও জনসাধারণের অভিযোগের পর চালানো হয় অভিযান।

রাতের এই অভিযানে পুত্রজায়া, মেলাকা, নেগেরি সেম্বিলান, কুয়ালালামপুর ও কেএলআইএ থেকে ৩৩৮ জন অভিবাসন কর্মীর সমন্বয়ে মোট তিন হাজার ০১৬ জন বিদেশির কাগজপত্র যাচাই-বাছাই করা হয়েছে। এর মধ্যে বৈধ কাগজপত্র না থাকায় ১৩৬ জনকে গ্রেপ্তার করা হয়।

অতিরিক্ত সময় ধরে অবস্থান এবং ভ্রমণের কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অপরাধের কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে ইমিগ্রেশনের প্রাথমিক তদন্তে দেখা গেছে, বিদেশিরা তিন বা চার বেডরুমের ইউনিটসহ দুটি কনডোমিনিয়াম ব্লক ভাড়া নিয়েছিল, যার প্রতিটিতে কমপক্ষে আটজন ব্যক্তি বাস করে আসছিল।

মহাপরিচালক গণমাধ্যমকে বলেন, ‘কিছু লোককে পেন্টহাউসে থাকতে দেখা গেছে। বেশিরভাগ বিদেশি প্রতি মাসে ৫০০ থেকে ৮০০ রিঙ্গিত পর্যন্ত ভাড়ায় ওই রুম নিয়েছিলেন। ইউনিটগুলো বিদেশেরা নিজেরাই নাকি তাদের নিয়োগকর্তারা ভাড়া নিয়েছেন, তা জানতে বাড়ির মালিক ও কনডোমিনিয়াম ম্যানেজমেন্টকে তলব করবে ইমিগ্রেশন বিভাগ।

একই কনডোমিনিয়ামে এর আগেও অভিযান চালানো হয়েছিল এবং তখন বেশ কয়েকজন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছিল বলে জানান তিনি।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ ও ইমিগ্রেশন রেগুলেশনস ১৯৬৩ এর অধীনে আরও অধিকতর তদন্তে সিমুনিয়াহ, সেলাঙ্গরের অভিবাসন ডিপোতে নিয়ে রাখা হয়েছে।

ইমিগ্রেশন বিভাগ জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে ১৮ অক্টোবর পর্যন্ত সাত হাজার ১৬৯টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে ৪৮ হাজার ৬৫৬ জন অবৈধ অভিবাসী ও ২৪৫ জন নিয়োগকর্তাকে আটক করা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *