Main Menu

বোকামি করলে মানুষকে কেন ‘গাধা’ বলা হয়

নিউজ ডেস্ক:
যখন কোনও ব্যক্তি এমন কিছু করে বসে, যা হাস্যকর লাগে এবং মূর্খতায় ভরা মনে হয়, তখন তাকে গাধার সাথে তুলনা করা হয়। আমরা গাধাকে মাল বহন করতে দেখেছি। পাহাড়ে অঞ্চলে যেখানে হেঁটে যাওয়া খুবই কঠিন, এখানেও গাধারা মালামাল বহন করে। এত পরিশ্রমী ও সমস্ত গুণ থাকা সত্ত্বেও মানুষ যখন বোকামির পরিচয় দেয় তখন তাকে গাধার সাথে তুলনা দেয়।

আসলে গাধার প্রকৃতি খুবই সহজ ও সরল। যদিও তারা বুদ্ধিমান প্রাণীর তালিকায় আসে, তবে গাধার জেদ প্রচুর। এই কারণেই তারা ভারি ভারি মাল বহন করে এবং তাকে দিয়ে সহজে কাজ করে নেয়া যেতে পারে। গাধা যে কোন পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে সক্ষম। তারা অন্যান্য প্রাণীদের তুলনায় বেশি কাজ করে এবং তাদের অনেক বেশি সহনশক্তি রয়েছে।

এত কিছু পরও গাধাকে বোকা বলা হয় কারণ সে সৎ ও পরিশ্রমী। গাধা চতুরতা জানেনা, তাই সে অন্যান্য প্রাণীর চেয়ে বেশি কাজ করে। এসব ছাড়াও মারধরের পরেও সে মাল গ্রহণ করে অর্থাৎ সে নিজের কথা ভাবে না। সম্ভবত এই কারণেই তাকে বোকা বলে মনে করা হয়।

কথিত আছে, একটি গাধা তার দীর্ঘ কানের কারণে অনেক মাইল পর্যন্ত আরেকটি গাধার শব্দ শুনতে পায়। যে জায়গাটা সে একবার যায়, তা অনেকদিন পর্যন্ত মনে রাখতে পারে। শুধু তাই নয়, মানুষকেও সহজে ভোলে না। এ সম্পর্কে আরও বলা হয় যে, এক লিটার গাধার দুধের দাম প্রায় ৭,০০০ টাকা, যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *