Main Menu

সৌদি আরবে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে প্রদর্শনী

নিউজ ডেস্ক:
সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ নিয়ে রিয়াদে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন দেশের রাষ্ট্রদুতও কূটনীতিকগণ যোগ দেন।

অনুষ্ঠানে সৌদি শিক্ষা মন্ত্রী ইউসুফ বিন আবদুল্লাহ আল বেনিয়ান জানান, সৌদি আরবে ৩০ টি পাবলিক ও ১৪ টি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশ্বমানের উচ্চ শিক্ষা প্রদান করে আসছে। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়ে স্নাতক, মাস্টার্স, পিএইচডি ও ডিপ্লোমা কোর্স পরিচালনা করে থাকে, যেখানে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের বৃত্তিসহ অধ্যয়নের সুযোগ রয়েছে।

তিনি উপস্থিত কূটনীতিকদের সৌদি আরবে উচ্চশিক্ষার এ সুযোগ গ্রহণের জন্য তাঁদের স্ব-স্ব দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করার অনুরোধ জানান।

পূর্বে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিদেশী শিক্ষার্থীদের প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে আলাদাভাবে আবেদন করতে হতো। বর্তমানে এই ভর্তি প্রক্রিয়া সহজীকরণ করার জন্য সকল সৌদি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রক্রিয়া Study in Saudi নামক একটি একক অনলাইন প্লাটফর্ম চালু করা হয়েছে। সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে https://studyinsaudi.moe.gov.sa/Universities ভর্তিচ্ছু শিক্ষার্থী তাঁর পছন্দ অনুযায়ী ২৫টি বিশ্ববিদ্যালয় থেকে যেকোন তিনটি প্রতিষ্ঠান নির্বাচন করে আবেদন করতে পারবেন। আবেদনের পর মেধার ভিত্তিতে নির্দিষ্ট কোটা অনুযায়ী বিদেশী শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। এই প্রদর্শনী অনুষ্ঠানে সৌদি আরবের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

উদ্বোধন অনুষ্ঠান শেষে, সৌদি শিক্ষামন্ত্রী কূটনীতিকদের নিয়ে প্রদর্শনী অনুষ্ঠানের স্টলসমূহ ঘুরে দেখেন। এ সময় বিশ্ববিদ্যালয়সমূহের প্রতিনিধিরা তাঁদের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) উপস্থিত ছিলেন।

বর্তমানে সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি প্রায় ছয় শতাধিক শিক্ষার্থী পড়াশোনা করছে। এই অনুষ্ঠানে কিছু বাংলাদেশী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রাষ্টদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তাঁদের সাথে মতবিনিময় করেন এবং সৌদি শিক্ষা ব্যবস্থা ও এর মান সম্পর্কে জনতা চাইলে, তাঁরা শিক্ষার মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি, বাংলাদেশ থেকে শিক্ষাবৃত্তি নিয়ে আরো শিক্ষার্থীদের ভর্তির সুযোগ আছে বলে জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের কিং সৌদি বিশ্ববিদ্যালয়, হাইল বিশ্ববিদ্যালয়, আল জউফ বিশ্ববিদ্যালয়, নর্দার্ন (আর আর) বিশ্ববিদ্যালয়, কিং খালেদ বিশ্ববিদ্যালয় (আবহা), মক্কা উম আল কোরা বিশ্ববিদ্যালয়, মদিনা বিশ্ববিদ্যালয়, ইমাম বিশ্ববিদ্যালয়, আল কাসিম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টল ঘুরে দেখেন ও তাঁদের কর্তাব্যক্তিদের সাথে আরো বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন। প্রদর্শনীতে যোগ দেয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ বাংলাদেশী শিক্ষার্থীদের প্রশংসা করেন।

তাঁরা বলেন, বাংলাদেশী শিক্ষার্থীরা অত্যন্ত শৃঙ্খলা পরায়ন ও পড়াশোনায় ভালো। তাঁরা আশা প্রকাশ করেন আগামী দিনে আরও বেশী বাংলাদেশী শিক্ষার্থীরা সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য আসবে। তাঁরা বাংলাদেশী শিক্ষার্থীদের সৌদি আরবে উচ্চ শিক্ষার জন্য আবেদনের পরামর্শ দেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *