Main Menu

সৌদিতে বাংলাদেশিসহ ১৫২৪৫ জন প্রবাসী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক:
সৌদি আরবে অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে ধরপাকড় অব্যাহত রয়েছে। সর্বশেষ গত এক সপ্তাহে বাসস্থান, শ্রম ও নিরাপত্তা আইন লঙ্ঘন করায় বাংলাদেশিসহ ১৫ হাজার ২৪৫জন প্রবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। তবে কোন দেশের কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তা জানানো হয়নি।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় মতে, গত ১০ থেকে ১৬ আগস্ট এক সপ্তাহে সৌদিআরব জুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট দ্বারা পরিচালিত যৌথ মাঠ অভিযানের সময় এদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের মধ্যে ৮ হাজার ৫৩৯ জন রেসিডেন্সি সিস্টেম (আকামা) লঙ্ঘনকারী, ৪ হাজার ২৫৩ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ২ হাজার ৪৫৩ জন শ্রম আইন লঙ্ঘনকারী অন্তর্ভুক্ত রয়েছে।

সৌদি আরবের সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় আরও ৮২৯ জনকে গ্রেপ্তার করা হয়, এদের মধ্যে ৫৩ ভাগ ইয়েমেনি, ৪৪ ভাগ ইথিওপিয়ান এবং ৩ ভাগ অন্যান্য জাতীয়তার নাগরিক ছিল, অপরদিক ৬০ জন লঙ্ঘনকারী যারা সৌদি আরব থেকে বেরিয়ে যাওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার চেষ্টা করে তাদেরকেও আটক করা হয়।

আবাসিক এবং কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সাথে জড়িত এবং গোপন কার্যকলাপ অনুশীলনকারী তিন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অবৈধভাবে প্রবেশ বা সীমান্ত পাড়ি দিতে কেউ পরিবহন সহায়তা এবং আশ্রয় দিলে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা করা হবে। পাশাপাশি অভিযুক্ত ব্যক্তির যানবাহন এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

শ্রম ও অভিবাসী আইন লঙ্ঘনকারীদের ব্যাপারে কোন তথ্য থাকলে মক্কা এবং রিয়াদে ৯১১ এবং বাকি এলাকা গুলোতে ৯৯৬ বা ৯৯৯ রিপোর্ট করতে বলা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *