Main Menu

হজের ইহরাম বাঁধার আগে যেসব ভুল করবেন না

ধর্ম ডেস্ক:
হজ ও ওমরার প্রধান ফরজগুলোর একটি হলো ইহরাম বাঁধা বা পুরুষের জন্য দুইটি সেলাইবিহীন সাদা কাপড় পরা এবং নারীদের জন্য নিজেরদে স্বাভাবিক পোশাক পড়া।

হজ-ওমরা পালনকারীদের মক্কার উদ্দেশে বের হওয়ার সময় মিকাত (নির্ধারিত স্থান) অতিক্রম করার আগে ইহরামের কাপড় পরে নিতে হয়। ইহরাম না পরে মিকাত অতিক্রম করা জায়েজ নয়।

হজের ইহরাম বাঁধার সময় হজ পালনকারীদের কিছু ভুল হয়ে থাকে। এসব থেকে বেঁচে থাকা জরুরি। এমন কিছু ভুল হলো-

>> শাইখ মুহাম্মদ বিন উছাইমীন রহ. বলেন, কিছু কিছু মানুষ মনে করেন, মসজিদুল হারাম থেকে ইহরাম বাঁধা ওয়াজিব। এজন্য অনেকে কষ্ট করে মসজিদুল হারামে যান, সেখান গিয়ে ইহরাম বাঁধেন।

এটি ভুল ধারণা। মসজিদে হারাম থেকে ইহরাম বাঁধা ওয়াজিব নয়। বরং সুন্নত হচ্ছে- হজ পালন করতে ইচ্ছুক ব্যক্তি যে স্থানে থাকেন সেখান থেকে ইহরাম বাঁধা। কেননা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নির্দেশে যেসব সাহাবী ওমরা থেকে হালাল হয়েছেন, অতঃপর তারবিয়ার দিন হজের ইহরাম বেঁধেছেন। তারা ইহরাম বাঁধার জন্য মসজিদে হারামে আসেননি। বরং প্রত্যেকে তার নিজ জায়গা থেকে ইহরাম বেঁধেছেন।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে সাহাবিদের থেকে এই আমল প্রমাণিত। অতএব এটাই সুন্নত। তাই যিনি হজের জন্য ইহরাম বাঁধবেন তার জন্য সুন্নত হচ্ছে, তিনি যে স্থানে থাকেন সে স্থান থেকে ইহরাম বাঁধবেন; চাই সেটা মক্কা হোক কিংবা মীনা হোক। কেননা বর্তমানে কিছু কিছু ভিড় এড়াতে আগে থেকেই আগেই মীনাতে চলে যান।

>> আবার কিছু কিছু হজ পালনকারীর ধারণা হচ্ছে, ওমরা পালনের সময় ইহরামের জন্য যে কাপড় পরিধান করা হয়েছিলো, পরিস্কার করা ছাড়া হজের ইহরামের জন্য তা পড়া ঠিক হবে না বলে ধারণা করেন। অথচ এটিও ভুল ধারণা।

কারণ ইহরামের কাপড় নতুন হওয়া কিংবা পরিচ্ছন্ন হওয়া শর্ত নয়। এটা ঠিক, ইহরামের কাপড় যত পরিস্কার হবে তত ভাল। কিন্তু, এ ধারণা পোষণ করা যে, ‘যে কাপড়ে ওমরার ইহরামে পড়া হয়েছে, সে কাপড়ে হজের ইহরাম করা সহিহ হবে না’ এটি ভুল।

>> দুরাকাত নামাজের জন্য ইহরাম বিলম্বিত করা। ইহরামের আগে দুই রাকাত নামাজ পড়া সকল মাজহাবেই মুস্তাহাব, জরুরি কিছু নয়। পক্ষান্তরে ইহরাম ছাড়া মিকাত অতিক্রম করা নাজায়েজ। সুতরাং ইহরামের আগে নামাজের সুযোগ পেলে তা আদায় করা চাই। সুযোগ না থাকলে নামাজের কারণে ইহরাম বাঁধা বিলম্বিত করবেন না। (সহিহ মুসলিম: ১/৩৭৬; মুসান্নাফ ইবনে আবি শায়বা: ১২৯০০; ফতোয়া হিন্দিয়া: ১/২২৩; রদ্দুল মুখতার: ২/৪৮১-৪৮২)

>> ইহরাম বাঁধার নিয়মে ভুল করেন অনেকে। কেউ কেউ মনে করেন, ইহরামের কাপড় পরে নামাজ পড়ার পর নিয়ত করলেই ইহরাম সম্পন্ন হয়ে যায়। বস্তুত এ ধারণা ভুল। শুধু নিয়ত করলে ইহরাম সম্পন্ন হয় না, বরং নিয়তের পর তালবিয়া পড়লে ইহরাম পূর্ণ হয়। (জামে তিরমিজি: ১/১০২; মোল্লা আলী কারী পৃ- ৮৯)

>> যে কাপড়ে ইহরাম বাঁধা হয়েছে, সে কাপড় ইহরাম শেষ হওয়ার আগ পর্যন্ত বদলানো যাবে না বলে ভুল ধারণা আছে অনেকের মধ্যে। কিন্তু বাস্তবতা হচ্ছে, ওই কাপড় নাপাক না হলেও বদলানো যাবে। (মুসান্নাফ ইবনে আবি শায়বা: ১৫০১০, ১৫০১১; মানাসিক মোল্লা আলী কারী পৃ- ৯৮)

(ইসলাম সুওয়াল ওয়া জাওয়াব, অনলাইন, ৩৪২৭০ নম্বর ফাতাওয়া, দালিলুল আখতা আল্লাতি ইয়াকাউ ফিহাল হাজ্জ ওয়াল মুতামির, শাইখ উছাইমীন)






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *