Main Menu

সিলেটে আগামী ২৪ ঘন্টায় আরও ভূমিকম্পের সতর্কবার্তা!

নিউজ ডেস্ক:
সিলেটসহ সারাদেশে আজ শুক্রবার ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রায় ১৫ সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে কেঁপে ওঠে বাড়িঘর । সিলেটে টানা বৃষ্টিতে বন্যার শংকার মাঝে এ ভূমিকম্পের ভীতি কাটার আগেই আগামী ২৪ ঘন্টায় ছোট-ছোট আরও ২/১ টি ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে এ সতর্কবার্তা দিয়েছেন।

আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ ফেসবুক পোস্টে লিখেন, ‘বাংলাদেশে আজ শুক্রবার সকাল ১০ টা বেজে ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে যে ভূমিকম্প অনুভূত হয়েছে আমেরিকান ভূ-ত্বাত্তিক অধিদপ্তরের তথ্য অনুসারে ভূমিকম্পটি ছিলো ৫ মাত্রার ও এর উৎপত্তিস্থল সিলেট শহর থেকে ২৩ কিলোমিটার দক্ষিন-পূর্ব দিকে। ভূমিকম্পটি ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয়েছে। ভূমিকম্পটির ভৌগলিক অবস্থান ছিল ২৪ দশমিক ৭৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ (24.750°N 92.042°E)।
সিলেট শহরের মানুষদের আগামী ২৪ ঘন্টা সতর্ক থাকার অনুরোধ করবো। ৫ মাত্রার ভূমিকম্প অপেক্ষাকৃত শক্তিশালী। ফলে আগামী ২৪ ঘন্টা ছোট-ছোট আরও ২/১ টি ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে যে ভূমিকম্পগুলো প্রথম ভূমিকম্পের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে সৃষ্টি হয়ে থাকে।’

এদিকে, গত ২৪ ঘণ্টায় সিলেটে ১৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস। এছাড়াও আগামী কয়েক দিনে সিলেট জেলায় ১৪শ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ফলে সিলেটে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। বন্যার শংকার মাঝে শুক্রবার সকালের ভূমিকম্প সিলেটবাসীর মাঝে ভীতি জাগিয়েছে।

উল্লেখ্য, শুক্রবার (১৬ জুন) সকাল ১০টা ৪৬ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ৪.৫। এর উৎপত্তিস্থল সিলেটের গোলাপগঞ্জ। সিলেটে অবিরাম বৃষ্টির মধ্যে এ ভূমিকম্প যখন অনুভূত তখন সাধারণ মানুষের মধ্যে আতঙ্কদেখা দেয়। তবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিশেষজ্ঞদের মতে, দেশে ভূমিকম্পে ঝুঁকিপ্রবণ এলাকার মধ্যে রয়েছে সিলেট অঞ্চল। বিশেষজ্ঞরা বলছেন, গেল কয়েক বছরের সার্বিক পর্যবেক্ষণ থেকে দেখা গেছে, দেশে ঘন ঘন ভূমিকম্প হচ্ছে। ছোট ছোট এই ভূমিকম্পগুলো যদিও বড় ধরনের কোনো বিপর্যয় ডেকে না আনলেও সতর্কবার্তা দিচ্ছে। যেকোনো সময় বড় ধরনের বিপর্যয় হতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *