Main Menu

যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে গ্রেপ্তার ৫

বিদেশবার্তা২৪ ডেস্ক:
জাতিসংঘের আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। মানবাধিকার সংগঠনের কর্মকর্তা ও কর্মচারী সেজে ভিসা নিতে গিয়েছিলেন গ্রেপ্তারকৃতরা। তাঁদের বিরুদ্ধে বাংলাদেশে মার্কিন দূতাবাসের একজন কর্মকর্তা মামলা করেছেন।

গ্রেপ্তার পাঁচ ব্যক্তি হচ্ছেন- মহিউদ্দিন জুয়েল, উজ্জ্বল হোসেন মুরাদ, এনামুল হাসান, শাহদাদ ও হাদিদুল মুবিন। তাঁদের মধ্যে উজ্জ্বল হোসেন মুরাদ নিজেকে প্রোটেকশন ফর লিগ্যাল অ্যান্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশন নামে একটি সংস্থার নির্বাহী পরিচালক এবং মহিউদ্দিন জুয়েল সংস্থার চেয়ারম্যান পরিচয় দিয়ে ভিসা নিতে যান।

বর্তমানে গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে দায়ের করা মামলা তদন্ত করছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার বিভাগ ।

এ বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ইনভেস্টিগেশন টিমের উপকমিশনার মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, ‘চক্রটি ২০১৯ সাল থেকে এই ভুয়া সংগঠনের নামে জাতিসংঘের বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠানের আমন্ত্রণ সংগ্রহ করে মানব পাচার করে আসছিল। ২১ মে যুক্তরাষ্ট্র দূতাবাসের অভিযোগের ভিত্তিতে তাঁদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তাঁরা জানান, বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে তাঁরা এই ভুয়া সংগঠনের ব্যানারে জাতিসংঘে ই-মেইল করেন। আমন্ত্রণপত্র পাওয়ার পর তাঁরা যুক্তরাষ্ট্রের ভিসা নিতে যান। দূতাবাস কর্তৃপক্ষ তাঁদের জালিয়াতি ধরে ফেলে গুলশান থানায় মামলা করে। এ মামলায় তাঁদের গ্রেপ্তার করা হয়।’

জাতিসংঘে এবার তাঁদের ‘আদিবাসী’ বিষয়ক একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছিল বলে জানান উপকমিশনার তারেক বিন রশিদ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *