Main Menu

কুয়েতে ই-পাসপোর্ট সেবা পেতে যাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
কুয়েত প্রবাসী বাংলাদেশিরা আগামী রবিবার থেকে ই-পাসপোর্ট সেবা পেতে যাচ্ছেন। দেশটির মিসিলায় বাংলাদেশ দূতাবাসে ই- পাসপোর্ট সেবা প্রদান করা করবে।

সোমবার (৮ মে) কুয়েতে বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিদের ই-পাসপোর্টের আবেদনপত্র অনলাইনে পূরণ করতে হবে। অনলাইন ফরম পূরণ করার জন্য লগইন করুন: www.epassport.gov.bd

অনলাইনে আবেদন করার জন্য অবশ্যই জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে অনলাইন জন্ম নিবন্ধন সন অনুযায়ী আবেদন ফরম পূরণ করতে হবে। ছাত্র ও সাধারণ প্রবাসীদের ৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টের জন্য সাধারণ সাড়ে ৯ দিনার এবং জরুরি প্রয়োজনে ১৪ কুয়েতি দিনার পরিশোধ করতে হবে। ১০ বছর মেয়াদি সাধারণ সাড়ে ১৫ দিনার ও জরুরি সাড়ে ২৩ কুয়েতি প্রদান করতে হবে প্রবাসীদের।

অন্যান্য পেশাজীবীদের ৫ বছর মেয়াদী সাধারণ ৩১ দিনার, জরুরি সাড়ে ৪৬ দিনার এবং ১০ বছর মেয়াদী সাধারণ সাড়ে ৩৮ দিনার ও জরুরি ৫৪ কুয়েতি দিনার পরিশোধ করতে হবে।

ই-পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে কোনো কাগজপত্র সত্যায়ণ করার প্রয়োজন হবে না। ই-পাসপোর্ট ফরমে কোনো ছবি সংযোজন এবং তা সত্যায়নের প্রয়োজন হবে না।

আবেদনের বর্তমান অবস্থা যাচাই করার জন্য ই-পাসপোর্ট পোর্টালে (www.epassport.gov.bd) স্ট্যাটাস চেক লিংকে প্রবেশ করে বিস্তারিত জানতে পারবে প্রবাসীরা।

এছাড়াও পাসপোর্ট সংক্রান্ত তথ্যের জন্য ০৯৬৬৬৭১৬৪৪৫ নম্বরে কল করে পাসপোর্ট সংক্রান্ত তথ্য ও পরামর্শ পাওয়া যাবে। অফিস চলাকালীন সময় প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পাসপোর্ট সংক্রান্ত আবেদন গ্রহণ করা হবে। দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পাসপোর্ট ডেলিভারি প্রদান করা হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *