Main Menu

ইতালিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে ইতালির ভেনিসে সাংবাদিক পরিবার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার স্থানীয় একটি রেস্টুরেন্টে গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আর টিভির ইতালি প্রতিনিধি মোহাম্মদ আসলামুজ্জামানের সভাপতিত্বে ও আইঅন টিভির ইতালি প্রতিনিধি সজীব আল হোসাইনের সঞ্চালনায় সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সময় টেলিভিশনের ইতালি প্রতিনিধি মাকসুদ রহমান।

বক্তব্য রাখেন এটিএন বাংলা ভেনিস প্রতিনিধি নাজমুল হোসাইন, এন টিভির ভেনিস প্রতিনিধি প্রিন্স হাওলাদার, বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি শাইখ আহমেদ, সহ প্রচার সম্পাদক জাকির হোসেন। ইতালিয়ান প্রবাসী চ্যালেনের আবু নাঈম ভূইয়া, নিউজ ২৪ এর ভেনিস প্রতিনিধি তিসা সুলতানা, সাংবাদিক মোখলেছুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, ইউনেস্কোর সুপারিশে ৩০ বছর ধরে ৩ মে মুক্ত গণমাধ্যম দিবস পালন করছে জাতিসংঘ। এরই ধারাবাহিকতায় প্রতিবছর এই দিন দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকাশক্তি।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানো হয় আলোচনা সভায়।

গণমাধ্যমের মতপ্রকাশের অবাধ স্বাধীনতা হোক বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বার্থকতা এমনটি প্রত্যাশা করেন সাংবাদিকরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *