Main Menu

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আরও কমলো

বিদেশবার্তা২৪ ডেস্ক:
মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আরও কমানো হয়েছে। বাংলাদেশ ব্যাংক দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার এখন ১০৪ দশমিক ৫ টাকায় বিক্রি করছে। এর আগে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ১০৩ টাকায় ডলার বিক্রি করে আসছিল কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের একজন সংশ্লিষ্ট কর্মকর্তা বলেছেন, বাজারের চাহিদা ও সরবরাহের সঙ্গে সামঞ্জস্য রেখে ক্রমান্বয়ে বিনিময় হার নির্ধারণের লক্ষ্যে টাকার মান কমানো হয়েছে। আমরা ধীরে ধীরে ডলারের সঙ্গে টাকার বিনিময় হার সমন্বয় করছি।

এর আগে ব্যাংকিং চ্যানেলে ডলারের প্রবাহ বাড়াতে সর্বশেষ ৩০ এপ্রিল প্রবাসী আয়ে ডলারের দাম বাড়িয়ে ১০৭ টাকা থেকে বাড়িয়ে ১০৮ টাকা পুনর্নির্ধারণ করা হয়। রপ্তানি আয়ে ডলারের এক টাকা বাড়িয়ে ১০৬ টাকা পুনর্নির্ধারণ করা হয়।

চলমান বৈদেশিক মুদ্রা সংকটের মধ্যেও আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে বেশি করে ডলার বিক্রি করছে। গত প্রায় এক বছর ধরে দেশে ডলার সংকট চলছে।

দেশের সামগ্রিক আমদানি ব্যয়ের চেয়ে রপ্তানি আয় ও রেমিট্যান্স কম হওয়ার কারণে গত এক বছরে ডলারের বিপরীতে টাকা চাপে আছে। এর ফলে একদিকে টাকার মান কমছে। সেই সঙ্গে কমছে রিজার্ভ।

সংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে প্রতিনিয়ত ডলার বিক্রি করছে। নতুন হারে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ৫৬ মিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার সঞ্চায়ন (রিজার্ভ) দাঁড়িয়েছে ৩০ দশমিক ৯৩ বিলিয়ন ডলার। চলতি বছরের শেষে প্রায় ১ দশমিক ১৫ বিলিয়ন ডলার ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) বিল পরিশোধ করতে হবে। এরপর রিজার্ভের পরিমাণ নামবে ২৯ বিলিয়ন ডলারে।

এদিকে বাজারভিত্তিক ডলারের দামের বদলে এক মাসের ব্যবধানে রপ্তানি আয়ে ডলারের দাম আবারও বাড়ানো হয়েছে। একই সঙ্গে প্রবাসী আয়ের ক্ষেত্রেও ডলারের দাম বাড়ানো হয়েছে। এখন থেকে রপ্তানিকারকেরা রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৬ টাকা। আর প্রবাসী আয়ে ডলারের দাম হবে ১০৮ টাকা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *