Main Menu

রোমানিয়া থেকে ১৪ বাংলাদেশিকে ডিপোর্ট

নিউজ ডেস্ক:
রোমানিয়া থেকে ১৪ বাংলাদেশিসহ ২১ অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। নিজ দেশে ডিপোর্ট ছাড়াও এসব অভিবাসীকে আগামী পাঁচ বছরের জন্য রোমানিয়া ও শেনজেন সীমান্তে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) ২৪ এপ্রিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয় গত ২২ এপ্রিল, শনিবার, স্থানীয় ক্লুজ-নাপোকা বিমানবন্দর থেকে বিশেষ চার্টার বিমানযোগে ২১ অভিবাসীকে ফেরত পাঠানো হয়। এসব অভিবাসীদের মধ্যে ১৪ জন বাংলাদেশি, ৬ জন পাকিস্তানি এবং একজন তুরস্কের নাগরিক। তাদের বয়স ২১ থেকে ৪৫ বছর। পশ্চিম রোমানিয়ার সীমান্তবর্তী আরাদ কাউন্টি থেকে ডিপোর্ট করা অভিবাসীদের সবাই পুরুষ।

বিমানযোগে ডিপোর্টের আগে এসব অভিভাসী পুলিশি হেপাজতে ছিলেন। অভিবাসীদের মধ্যে ১৯ জন বেআইনি উপায়ে শেনজেন সীমান্তে প্রবেশের চেষ্টা করছিলেন।

ডিপোর্টের আগে সংশ্লিষ্ট অভিবাসীদের আরাদ, আলবা, ক্লুজ এবং হুনেডোয়ারা কাউন্টির বিভিন্ন স্থান থেকে স্থানীয় পুলিশের জেন্ডারমেরি শাখার সহায়তায় গ্রেপ্তার করা হয়।

এদিকে হাঙ্গেরি সীমান্তবর্তী এসব অঞ্চল ছাড়াও দেশজুড়ে অনিয়মিত অভিবাসন বিরোধী অভিযান অব্যাহত রেখেছে রোমানিয়া সরকার। চলতি বছরের ১ থেকে ৩১ মার্চ পর্যন্ত এক হাজার ৩৮৫টি নির্দিষ্ট অভিযান পরিচালনা করেছে দেশটির অভিবাসন পুলিশ। এসব অভিযানে অনিয়মিত অবস্থায় অবস্থান করা ৫২০ জন বিদেশি নাগরিককে অবৈধ সনাক্ত করা হয় এবং ৪৩২ জনকে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর আইনি সিদ্ধান্ত জারি করা হয়।

অভিযানে শ্রম আইন না মানায় নিয়োগকর্তাদের বিরুদ্ধে এক হাজার ৪০টি জরিমানা ও সাজা প্রদান করেন শ্রম বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তারা। পুলিশের অভিযান অব্যাহত থাকবে বলে নিশ্চিত করেছে বুখারেস্ট কর্তৃপক্ষ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *