Main Menu

‘বিশ্বাসের চাষ ও বিকাশে নান্দনিক শিল্পকলা ক্যলিগ্রাফি শক্তিশালী মাধ্যম’

নিউজ ডেস্ক:
দারুল আজহার মডেল মাদরাসা, সিলেট ক্যাম্পাস আয়োজিত রমজান মাসব্যাপী ক্যালিগ্রাফি প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরনী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, “বিশ্বব্যাপী নন্দিত ও স্বীকৃত ক্যালিগ্রাফি শিল্প মুসলমানদের গৌরবময় উত্তরাধিকার। এই শিল্পের কাছে গোটা বিশ্ব ঋনী। মানুষের মনে শিল্প ও সৌন্দর্য্যের বোধ সৃষ্টিতে, বিশ্বাসের চাষ ও বিকাশে নান্দনিক শিল্পকলা ক্যলিগ্রাফি একটি শক্তিশালী মাধ্যম। ক্যালিগ্রাফি শিল্পের চর্চায় দারুল আজহারের উদ্যোগ ও প্রশিক্ষণ সমাজে সৃজনশীল মানস তৈরীতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।”

১৬ এপ্রিল রবিবার বিকেলে ডিএএম সিলেট ক্যাম্পাসের সেমিনার হলে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দারুল আজহার সিলেট ক্যাম্পাসের সম্মানিত পরিচালক ও সিলকো হোমস প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মাওলানা তাজুল ইসলাম হাসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, দারুল আজহার ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ও সিলেট ক্যাম্পাসের প্রিন্সিপাল অধ্যক্ষ মনজুরে মাওলা। অনুষ্ঠানের শুরুতে তিলাওয়াত করে মাদরাসার দাখিল পরীক্ষার্থী ক্বারী আবু সালেহ।

মাদরাসার ক্যালিগ্রাফি এন্ড আর্ট বিভাগের ইনচার্জ ও ট্রেইনার কাজী সায়ীদ তানভীরের সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আলোচনা রাখেন মাদরাসার ভাইস প্রিন্সিপাল সুলাইমান আহমদ হুজাইফা, হোস্টেল তত্বাবধায়ক ইসমাঈল হোসেন মিসবাহ, বিশিষ্ট ব্যবসায়ী আবু হানিফ, সিলেট আইডিয়াল মাদরাসার শিক্ষক আবু বকর সিদ্দিক, ক্যালিগ্রাফি শিল্পী তাহের আহমদ।

অনুষ্ঠানে প্রশিক্ষণ কোর্সে উত্তীর্ণদের মাঝে সনদ বিতরণ করেন প্রধান অতিথি। সনদ গ্রহণের পর প্রশিক্ষণার্থীদের প্রস্তুতকৃত ক্যালিগ্রাফি প্রদর্শন করা হয়। এ-সময় প্রধান অতিথি তাজুল ইসলাম হাসান বলেন, সিলেট শহরে স্কুল-মাদরাসার সংখ্যা রয়েছে অনেক। কিন্তু দারুল আজহার শিক্ষা, দীক্ষা, তালীম, তরবিয়ত, সায়েন্স ফেয়ার, আর্ট ও ক্যালিগ্রাফি, সাহিত্য চর্চা, ক্বিরাত-সংগীত ইত্যাদিতে যে স্বকীয়তা ও অনন্যতা সৃষ্টি করেছে নিঃসন্দেহে তা বিরল। এই প্রতিষ্ঠান আমাদের জন্য গৌরব ও নেয়ামতের।

অনুষ্ঠান শেষে এক ইফতার মাহফিলের আয়োজন করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *