Main Menu

এবার ঢাকায় দূতাবাস খুলছে মেক্সিকো

বিদেশবার্তা২৪ ডেস্ক:
আর্জেন্টিনার পর এবার ঢাকায় নিজেদের দূতাবাস খুলছে লাতিন আমেরিকার আরেক দেশ মেক্সিকো। দেশটি চলতি বছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে।

শুক্রবার (৩ মার্চ) মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে ঢাকায় দেশটির দূতাবাস খোলার ঘোষণা দেয়। ঘোষণায় মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন মেক্সিকোর পররাষ্ট্রসচিব মার্সেলো এব্রার্ড এবং এ বছরের দ্বিতীয়ার্ধে বাংলাদেশে মেক্সিকোর দূতাবাস খোলার ঘোষণা দেন।

এর আগে গত ৩১ জানুয়ারি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন মেক্সিকোর অনাবাসিক রাষ্ট্রদূত ফেডেরিকো সালাস লোফতে।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ১৭০ মিলিয়নের দেশটি বর্তমানে মধ্য এশিয়া অঞ্চলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। মেক্সিকো বাংলাদেশের সঙ্গে ব্যবসা সহযোগিতা বাড়াতে আগ্রহী, বিশেষ করে ওষুধ, কৃষি এবং প্রযুক্তি খাতে।

বাংলাদেশকে একটা রাইজিং পাওয়ার হিসেবে দেখছে মেক্সিকো। যার কারণে লাতিন আমেরিকার দেশটি বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে। তারা বুঝতে পারছে, বাংলাদেশ একটি বড় মার্কেট; এখানে তাদের কাজ করার সুযোগ রয়েছে।

তিনটি খাত বিশেষ করে ওষুধ, কৃষি এবং প্রযুক্তি খাতে দেশটির আগ্রহ রয়েছে। তিনি বলেন, ফার্মাসিউটিক্যালে তাদের আগ্রহ রয়েছে। আইসিটি সেক্টর নিয়েও তাদের প্রচুর আগ্রহ। মেক্সিকোতে সাধারণত আইসিটি সেক্টর খাতটি ভারতীয় এবং যুক্তরাষ্ট্র ডমিনেট করছে। তারা জানতে পেরেছে, আমাদের রেজিস্টার ফ্রিল্যান্সার আছে, তারা খুব ভালো করছে। মেক্সিকো চাইছে ভারত বা যুক্তরাষ্ট্র থেকে কমিয়ে আমাদের এখান থেকে ফ্রিল্যান্সার নিতে। এটা নিয়ে তাদের ব্যাপক ইন্টারেস্ট আছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *