Main Menu

ইন্দোনেশিয়ায় তেলের ডিপোতে আগুন, নিহত ১৭

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার উত্তরাঞ্চলের তানাহ মেরাহ এলাকায় বড় একটি তেলের ডিপোতে আগুনে দুই শিশুসহ অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ।

এপি, টাইমস অব ইন্ডিয়া, আল জাজিরাসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর জানাচ্ছে, উত্তর জাকার্তার তানাহ মেরাহ পাড়ার ঘনবসতিপূর্ণ একটি এলাকার কাছে রাষ্ট্রীয় তেল-গ্যাস কোম্পানি পেরটামিনা পরিচালিত একটি ডিপোয় শুক্রবার হঠাৎ আগুন ধরে যায়। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিস কর্মীরা। পরে স্থানীয় সময় শুক্রবার রাত ৮টার দিকে ছড়িয়ে পড়া আগুন রাত সাড়ে ১০টায় নিয়ন্ত্রণে আসে। এটি নিয়ন্ত্রণে কাজ করছেন অন্তত ২৬০ জন দমকলকর্মী এবং ৫২টি দমকল ইঞ্জিন। অগ্নিকাণ্ডস্থলের আশপাশের বাড়িঘর থেকে কয়েক হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। এর পরও ১৭জন আগুনে পুড়ে মারা যায়।

জাকার্তার ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের প্রধান সত্রিয়াদি গুনাওয়ান বলেছেন, আবাসিক এলাকাটিতে বসবাসকারী লোকজনকে এখনো সরানো হচ্ছে। কাছাকাছি একটি গ্রামের হল ও মসজিদে রাখা হচ্ছে তাদের।

তিনি জানিয়েছেন, আগুনের কারণে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে এবং এরপর দ্রুত আবাসিক ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় দুই শিশুসহ অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এ বিষয়ে পেরটামিনার এরিয়া ম্যানেজার ইকো ক্রিস্টিয়াওয়ান বলেছেন, ‘প্রাথমিক তদন্তে দেখা গেছে, ভারী বৃষ্টির মধ্যে একটি পাইপলাইন ফেটে গেলে আগুন ছড়িয়ে পড়ে। সম্ভবত বজ্রপাতের কারণে পাইপটি ফেটে গিয়েছিল।’

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার জ্বালানি চাহিদার প্রায় ২৫ শতাংশ সরবরাহ করা হয় এই ডিপো থেকে। তবে অগ্নিকাণ্ডের কারণে তেল-গ্যাস সরবরাহে কোনো সমস্যা হবে না বলে দাবি করেছেন ক্রিস্টিয়াওয়ান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *