Main Menu

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: ক্লাস শুরুর এক বছর আগেই করা যাবে ভিসার আবেদন

নিউজ ডেস্ক:
বাংলাদেশিসহ গোটা বিশ্বের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার প্রধান গন্তব্য যুক্তরাষ্ট্র। উচ্চশিক্ষা অর্জনে বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্র অন্যতম পছন্দের একটি দেশ। প্রতি বছরই অসংখ্য বাংলাদেশি শিক্ষার্থী এ দেশে পাড়ি জমান।

দেশটিতে পড়াশোনা করতে আগ্রহী শিক্ষার্থীরা এখন থেকে ক্লাস শুরুর এক বছর আগেই ভিসার আবেদন করতে পারবেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে আরও বলা হয়, একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার এক বছর আগে আন্তর্জাতিক শিক্ষার্থীরা ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে ক্লাস শুরুর ৩০ দিনের আগে কোনো শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আন্তর্জাতিক শিক্ষার্থীদের অবশ্যই স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর সিস্টেমে (সেভিস) নিবন্ধিত হতে হবে। শিক্ষার্থীর স্ত্রী ও নাবালক সন্তান যদি একসঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাস করতে চান, তবে ওই শিক্ষার্থীর শিক্ষাপ্রতিষ্ঠানের আলাদা ফরমে আবেদন করতে হবে।

স্টেট ডিপার্টমেন্ট আরও জানায়, বিদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র সাধারণত ‘এফ’ ও ‘এম’ এ দুই ক্যাটাগরির ভিসা দেয়। এর মধ্যে এফ ক্যাটাগরির ভিসাধারী শিক্ষার্থীর একাডেমিক প্রোগ্রাম শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করতে হয়।

এদিকে বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাস সূত্রে জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানো দেশের তালিকায় বাংলাদেশ এক ধাপ এগিয়ে ১৩তম স্থানে উঠে এসেছে। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে।

২০১১-১২ শিক্ষাবর্ষের ৩ হাজার ৩১৪ জন শিক্ষার্থী থেকে বেড়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে সে সংখ্যা হয়েছে ১০ হাজার ৫৯৭ জন। বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষ থেকে বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যাওয়া শুরু করেন। সে শিক্ষাবর্ষে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৮০ জন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *