Main Menu

ঢাকায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী, বিকালে দূতাবাস উদ্বোধন

নিউজ ডেস্ক:
বাংলাদেশে নিজেদের দূতাবাস উদ্বোধন করতে তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। সোমবার সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করলে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরের শুরুর দিন বিকেলে রাজধানীর বনানীতে দেশটির মিশন উদ্বোধন করবেন। যা ৪৫ বছর আগে বন্ধ হয়েছিল। দীর্ঘ চার দশকের বেশি সময় পর ফের বাংলাদেশে মিশন চালু করছে আর্জেন্টিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দেওয়া তথ্য বলছে, বিকালে ঢাকার বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে উদ্বোধন হতে পারে আর্জেন্টিনা দূতাবাস।

আর্জেন্টিনার মিশন উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া ডিপ্লোমেটিক কোরের প্রধানসহ ঢাকায় নিযুক্ত বিদেশি বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত ও হাইকমিশনারও উপস্থিত থাকার কথা রয়েছে।

গত নভেম্বর-ডিসেম্বরে ফুটবল বিশ্বকাপের সময় আর্জেন্টিনার প্রতি নিঃস্বার্থ ভালোবাসা ও সমর্থনের কারণে বাংলাদেশকে নতুন করে চিনেছে বুয়েনস এইরেস। বিশ্বকাপ ফুটবলকে ঘিরে দুই দেশের নতুন করে কূটনীতি ও যোগাযোগের পর আবার দেশটির দূতাবাস চালু হচ্ছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আকাশি-সাদা পতাকা আর জার্সির প্রতি আগ্রহ, বিশ্বকাপের ম্যাচগুলোতে আর্জেন্টিনা ফুটবল দলের প্রতিটি গোলের সরব উদযাপন আর জয়ের পর বাঁধভাঙা উল্লাস দৃষ্টি এড়ায়নি আর্জেন্টিনার। বাংলাদেশের জনসমর্থনই আর্জেন্টিনা সরকারকে আবার এ দেশে দূতাবাস খুলতে উদ্বুদ্ধ করেছে।

প্রসঙ্গত, আর্জেন্টাইন লেখক ভিক্টোরিয়া ওকাম্পো মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জোরালো সমর্থক ছিলেন। আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কের শুরু ১৯৭২ সালে। এরপর ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস খুললেও ১৯৭৮ সালে বন্ধ করে দেওয়া হয়। এরপর ভারতের নয়াদিল্লিতে আর্জেন্টিনা দূতাবাস থেকেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দেখভাল করে আসছে আর্জেন্টিনা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *