Main Menu

‘গোল্ডেন ভিসা’ বন্ধ করল পর্তুগাল, স্বাগত জানাল প্রবাসীরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
‘গোল্ডেন ভিসা’ প্রকল্প অবশেষে বন্ধ করে দিয়েছে পর্তুগাল সরকার। আবাসনসংকটের মধ্যে পড়ে এ ঘোষণা দিয়েছে দেশটি।

বিগত ২০১২ সালে গোল্ডেন ভিসা চালু করে পর্তুগাল সরকার। এ প্যাকেজের আওতায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশের নাগরিক নন, এমন কেউ পর্তুগালে আবাসন খাতসহ অন্যান্য খাতে বিনিয়োগ করলে তাঁকে ইইউ পাসপোর্ট দেওয়া হতো। চালু করার পর থেকে প্রায় ৩০ হাজার বিদেশি নাগরিককে পর্তুগালে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

কিন্তু আবাসন সংকট মোকাবিলায় বিতর্কিত গোল্ডেন ভিসা প্রকল্পসহ স্বল্পমেয়াদী বাড়িভাড়ার লাইসেন্স বন্ধ করার ঘোষণা দিয়েছে দেশটি।

আকাশচুম্বী বাসা ভাড়া ও বাড়ির দাম নিয়ে কয়েক বছর ধরেই আলোচনায় পর্তুগাল। আয় অপেক্ষাকৃত কম হলেও আবাসনখাতে ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ ব্যয়বহুল শহর লিসবন। সম্প্রতি ৮ দশমিক ৩ শতাংশ মূল্যস্ফীতির কারণে বড় শহরগুলোতে প্রকট আকার ধারণ করেছে আবাসন সংকট। আয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে বাসা ভাড়া পেতে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতে অবশেষে শক্ত পদক্ষেপ নিতে যাচ্ছে পর্তুগাল সরকার।

আবাসন সংকট মোকাবিলায় পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা ৯০ কোটি ইউরো তহবিল ঘোষণা করেছেন। তিনি বলেছেন, বাসাভাড়া বৃদ্ধির লাগাম টানার জন্য একটি ব্যবস্থা চালু করা হবে। সেটি হচ্ছে, পর্যটন বাড়িগুলোকে যাঁরা ভাড়া দেওয়ার জন্য ব্যবহার করবেন, সেসব বাড়ির মালিকদের ট্যাক্স প্রণোদনা দেবে সরকার। এ ছাড়া এয়ারবিএনবির মতো পর্যটন বাসস্থানকেন্দ্রিক নতুন কোনো প্রতিষ্ঠানকে লাইসেন্স দেওয়া হবে না। আগামী মাস থেকেই এসব পদক্ষেপ কার্যকর হবে।

এছাড়া স্বল্পমেয়াদী বাসা ভাড়ার বিভিন্ন প্লাটফর্মে নতুন বাসার নিবন্ধন দেয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

এদিকে পর্তুগাল সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। নিয়মবহির্ভূত আবাসনের কারণে গত কয়েকদিনে পর্তুগীজ গণমাধ্যমের শিরোনাম হয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ধনী বিদেশিদের পর্তুগালে বিনিয়োগের সরকারি নীতি ও পর্যটন নির্ভর অর্থনীতির কারণে স্থানীয়দের জন্য বাসাভাড়া অসহনীয় লিসবন, পোর্তোসহ সবকটি বড় শহরে। পরিবার নিয়ে ভোগান্তিতে অনেক প্রবাসী বাংলাদেশি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *