Main Menu

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পাকিস্তান, হয়েছে দেউলিয়া: প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:
নজিরবিহীন এক অর্থনৈতিক সংকটের মুখে রয়েছে পাকিস্তান। দেশটি যেকোনও সময় খেলাপি বা দেউলিয়া হতে পারে বলেও বিভিন্ন সময়ই আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে। এর মধ্যেই দেশটি দেউলিয়া হয়ে গেছে বলে স্বীকার করেছেন পাক প্রতিরক্ষামন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ।

বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২২ দশমিক ২০ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড। দেশটিতে খোলা দুধের দাম এখন প্রতি লিটার ২১০ রুপি। প্রতিদিনই ৩০ থেকে ৪০ রুপি করে বাড়ছে খাবারের দাম। আটার দামও আকাশছোঁয়া।

চরম আর্থিক সংকট কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ৬ বিলিয়ন ডলার ঋণ সহায়তা চেয়েছে দেশটি। তবে প্রায় ১০ বার বৈঠক করেও ঋণচুক্তিতে পৌঁছাতে ব্যর্থ শেহবাজ শরিফের সরকার।

শনিবার শিয়ালকোটে অনুষ্ঠিত এক সমাবর্তন অনুষ্ঠানে আসিফ বলেন, পাকিস্তান ইতিমধ্যে ঋণখেলাপি হয়ে গেছে এবং আমরা এক দেউলিয়া দেশে বাস করছি। দেশের প্রায় সবাই এর জন্য ক্ষমতাচক্র-আমলাতন্ত্র, রাজনীতিবিদসহ দায়ী সবাই।

তিনি বলেন, ‘আপনারা হয়তো শুনে থাকবেন যে, পাকিস্তান দেউলিয়া হয়ে যাচ্ছে বা খেলাপি রাষ্ট্রে পরিণত হচ্ছে বা বিপর্যয়কর পতন বা ভাঙ্গনের দিকে এগিয়ে যাচ্ছে। (এটা হবে, এখন আর এমন নয়) এটা ইতোমধ্যেই হয়েছে। আমরা একটি দেউলিয়া দেশে বাস করছি।’

প্রতিরক্ষামন্ত্রী বলেন, একটি স্থিতিশীল দেশ হওয়ার জন্য নিজের পায়ে দাঁড়ানো অপরিহার্য। তার ভাষায়, ‘আমাদের সমস্যার সমাধান দেশের মধ্যেই রয়েছে। আইএমএফের কাছে পাকিস্তানের সমস্যার কোনও সমাধান নেই।’

গভীর এই অর্থনৈতিক সংকট থেকে বাঁচার উপায়ও জানিয়ে দিচ্ছেন তিনি। খাজা আসিফ বলেন, এ সমস্যার সমাধান দেশের ভেতরেই আছে—আইএমএফের কাছে নয়। পাকিস্তানের দামি সরকারি জমিতে যে দুটি বিলাসবহুল গলফ কোর্স আছে, সে দুটি বিক্রি করলে দেশটির এক-চতুর্থাংশ ঋণ পরিশোধ করা সম্ভব হবে।

তিনি বলেন, গত ৩৩ বছর ধরে তিনি পাকিস্তানের সংসদ সদস্য, কিন্তু এর মধ্যে ৩২ বছর ধরেই রাজনীতির অবক্ষয় দেখছেন।

খাজা আসিফের বরাত দিয়ে দ্য ডন জানিয়েছে, চলমান অর্থনৈতিক সংকট মেটাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকারি ব্যয় হ্রাস করে কৃচ্ছ্রসাধনের নীতি ঘোষণা করবেন। ভয়াবহ আর্থিক সংকট মোকাবিলায় ইতিমধ্যে সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার।

বুধবার প্রধানমন্ত্রী শাহবাজসহ পিএমএল (এন)-এর ১২ জন পূর্ণমন্ত্রী ও তিনজন প্রতিমন্ত্রী বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে জোট সরকারের আরেক গুরুত্বপূর্ণ দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি।

এদিকে বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২২ দশমিক ২০ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড। দেশটিতে খোলা দুধের দাম এখন প্রতি লিটার ২১০ রুপি। প্রতিদিনই ৩০ থেকে ৪০ রুপি করে বাড়ছে খাবারের দাম। আটার দামও আকাশছোঁয়া।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *