Main Menu

মানবপাচার ঠেকাতে রোমানিয়ায় ব্যাপক অভিযান, আটক ৩০

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অনিয়মিত অভিবাসন বন্ধ ও মানবপাচারচক্র ভেঙে দিতে ব্যাপক অভিযান চালিয়েছে রোমানিয়ার আইনশৃঙ্খলা বাহিনী। অবৈধ অভিবাসন এবং আন্তঃসীমান্ত অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসাবে রাজধানী বুখারেস্ট এবং ইলফভ কাউন্টির ৩৪টি বাড়িতে তল্লাশি চালিয়ে প্রায় ৩০ জনকে আটক করা হয়েছে।

আটক এসব ব্যক্তিদের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। একই সঙ্গে সংগঠিত অপরাধ ও সন্ত্রাসবাদ বিষয়ক অধিদপ্তরের সদর দপ্তর অর্থাত্ সিবিউ টেরিটোরিয়াল অফিসে আনা হচ্ছে তাদের।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে রোমানিয়া সীমান্ত পুলিশ জানিয়েছে, অর্গানাইজড ক্রাইম অ্যান্ড টেররিজম অধিদপ্তরের প্রসিকিউটররা বুখারেস্ট, টেলিওরম্যান, ভ্যালসিয়া, ওল্ট, ডাম্বোভিস, গালাসি, ভ্রান্সা এবং আরাদ অঞ্চলের ৩৪টি বাড়িতে সংঘবদ্ধ পাচারকারীদের আটক করতে অভিযান চালিয়েছে।

এই অভিযানটি স্থানীয় সিবিউ টেরিটোরিয়াল অফিস, রোমানিয়ান পুলিশের জেনারেল ইনস্পেক্টরেট এবং সীমান্ত পুলিশের যৌথ সমন্বয়ে পরিচালিত হয়।

পুলিশের বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০২১ সালে রোমানীয় নাগরিকদের সমন্বয়ে একটি সংগঠিত অপরাধী চক্র গঠন করা হয়েছিল। এই চক্রের উদ্দেশ্য ছিল বড় অঙ্কের অর্থের বিনিময়ে অভিবাসীদের পাচারে সহায়তা করা। এই গ্রুপটি এখনো সক্রিয় রয়েছে।

পুলিশ জানিয়েছে, মানবপাচার চক্রটি ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপাল এবং শ্রীলঙ্কা থেকে আসা অনিয়মিত ও নিয়মিত অভিবাসীদের আশ্রয় দিয়ে আসছিল। একই সাথে অর্থের বিনিময়ে সীমান্তে পাচার করে।

অপরাধচক্রটি অভিবাসীদের সদস্যদের মালিকানাধীন লরি, ট্রেলার এবং ভ্যানের পাশাপাশি বিভিন্ন বাণিজ্যিক সংস্থার গাড়ি ব্যবহার করে পাচার করে আসছিল।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে পণ্য সরবরাহের অজুহাতে বিভিন্ন পণ্যবাহী গাড়িতে প্রতারণামূলক পদ্ধতিতে পশ্চিম রোমানিয়া সীমান্ত অতিক্রম করতে বেশ কয়েকটি পাচার করেছে এই নেটওয়ার্কটি।

তদন্তের দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা বাহিনী জানায়, সীমান্ত পুলিশের জেনারেল ইনস্পেক্টরেটের সহায়তায় সাম্প্রতিক সময়ে এই চক্রের মাধ্যমে পাঁচটি চালান নথিভুক্ত করা হয়েছে। যার মাধ্যমে দলের সদস্যরা প্রায় ১২০ জন অভিবাসীকে রোমানিয়ার বাইরে পাচার করার চেষ্টা করেছিল। আটক ব্যক্তিরা আইনি প্রক্রিয়া চলাকালীন দেশটির ফৌজদারি কার্যবিধির প্রদত্ত পদ্ধতিগত অধিকার ও অন্যান্য আইনি সুরক্ষার সুবিধা ও ন্যায়বিচার আদায়ের সুযোগ পাবেন।

রোমানিয়া সরকার জানিয়েছে, গত বছরের শুরু থেকেই যেসব অভিবাসীরা রোমানিয়াকে ব্যবহার করে হাঙ্গেরিতে প্রবেশ করতে চাইছেন এমন ব্যক্তিদের গণহারে গ্রেপ্তার করছে বুখারেস্ট। ২০২২ সালের প্রথম আট মাসে সীমান্তে ১০ হাজার ৯১৬ জনকে অনিয়মিত অবস্থায় আটকের তথ্য দিয়েছিল রোমানিয়া সীমান্ত পুলিশ৷

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে আটককৃতরা কোন দেশের বা তাদের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *