Main Menu

ইতালির অভিবাসনবিরোধী ডিক্রি প্রত্যাহার চায় ইইউ

নিউজ ডেস্ক:
অভিবাসী নিয়ন্ত্রণে ইতালির জারি করা নতুন ডিক্রির ফলে মানবিক উদ্ধার জাহাজগুলি সমুদ্রে অভিবাসীদের দুর্দশা জানার পরেও তাদের উপেক্ষা করতে বাধ্য হচ্ছে৷ একই সাথে অভিবাসীদের মৌলিক চাহিদা মেটানোর জন্য পর্যাপ্ত সহায়তা দিতেও দেরি হচ্ছে। তাই জারি করা ডিক্রি প্রত্যাহার কারতে ইতালির প্রতি আহ্বান জানিয়েছে কাউন্সিল অফ ইউরোপের মানবাধিকার কমিশনার

কমিশনার ডি মিইয়াতোভিচ জানান, ইতালির উচিত দেশটির নতুন অভিবাসনবিরোধী ডিক্রি প্রত্যাহার বা সংশোধন করা৷ ফলে এটি মানবাধিকার এবং আন্তর্জাতিক আইনের বাধ্যতামূলক বিষয়গুলি সম্পূর্ণভাবে মেনে চলতে পারবে৷”

ইতালি জারি করা নতুন অভিবাসন ডিক্রির লক্ষ্য হচ্ছে, মানবিক উদ্ধারকারী জাহাজগুলির কার্যক্রম সীমাবদ্ধ করে দেয়া৷ দেশটির প্রধানমন্ত্রী জর্জা মেলোনির ডানপন্থি সরকার এই নিয়ম চালু করেছেন৷

ইউরোপীয় কাউন্সিল গত সপ্তাহে ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেডোসিকে দেয়া চিঠিতে ইতালির অভিবাসন ডিক্রি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২ জানুয়ারি) অনলাইনে এটি প্রকাশ করা হয়।

ডিক্রির অধীনে, অভিবাসী উদ্ধার জাহাজগুলিকে উদ্ধার অভিযানের পর অবশ্যই দ্রুত বন্দরে নোঙ্গরের জন্য ইতালি কর্তৃপক্ষের কাছে অনুরোধ করতে হবে৷ এ সময় নতুন করে কোনো অনুসন্ধান চালিয়ে যাওয়ার বদলে বন্দরের দিকে যেতে হবে।

আলোচিত এই ডিক্রিটি জানুয়ারির প্রথম দিকে কার্যকর হয়েছে৷ তবে এটিকে আইনে পরিণত করতে ইতালির সংসদের অনুমোদন দরকার। এর মধ্যে ডিক্রির সংশোধন করা যেতে পারে।

অভিবাসী ডিক্রি সমুদ্রে ‘দুর্ভোগ দীর্ঘায়িত করে’

মানবাধিকার কমিশনার মিইয়াতোভিচের মতে, ইতালির ডিক্রি জারির ফলে জাহাজগুলি ইতিমধ্যে কিছু ব্যক্তিকে যদি উদ্ধার করে থাকে, ডিক্রি অনুযায়ী ‘একই অঞ্চলের অন্যান্য উদ্ধারের অনুরোধ (উদ্ধারের আহ্বান) উপেক্ষা করতে তারা বাধ্য৷ এমনকি জাহাজে জায়গা এবং উদ্ধারের ক্ষমতা থাকলেও তারা সেটি করতে পারবে না৷”

তিনি আরও বলেন,‌ মানবিক জাহাজের জন্য আরো দূরবর্তী বন্দর বরাদ্দ করা সমুদ্র থেকে উদ্ধার করা অভিবাসীদের দুর্ভোগকে দীর্ঘায়িত করে এবং তাদের মৌলিক চাহিদা পূরণের জন্য পর্যাপ্ত সহায়তা পেতে অকারণে দেরি হয়৷”

তবে এক প্রতিক্রিয়ায়, ইতালি এই বিষয়টি অস্বীকার করে বলছে, নতুন উদ্ধার অভিযান নিষিদ্ধের ডিক্রির ফলে মানবিক জাহাজগুলিকে উদ্ধারের অনুরোধ উপেক্ষা করতে বাধ্য করা হচ্ছে এমন নয়৷

ইতালি জানিয়েছে, সমুদ্র থেকে অভিবাসীদের কোনো নিয়ম মেনে ‘সিস্টেম্যাটিক পিক আপ’ বা নিয়মতান্ত্রিকভাবে উদ্ধার করা হত না৷ তাই অনিয়ম বন্ধ করে সমন্বয়ের মাধ্যমে উদ্ধারকাজ করতে বলা হয়েছে৷






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *