Main Menu

মাল্টার জলসীমানায় মিলল ৮ অভিবাসীর মরদেহ, জীবিত উদ্ধার ৪৬

বিদেশবার্তা২৪ ডেস্ক:
মাল্টার জলসীমানা থেকে আট জন অভিবাসীর মরদেহ উদ্ধার করেছে ইতালির উপকূলরক্ষীরা এছাড়াও প্রায় ৪৬ অভিবাসীকে জীবিত উদ্ধার করা হয়েছে। মৃত আট অভিবাসীদের মধ্যে এক অন্তঃসত্ত্বাসহ তিনজন নারী রয়েছেন।

এ অভিযানের কয়েক ঘণ্টা আগে ইতালিয় গার্দিয়া ডি ফিনাঞ্জার জাহাজ এবং উপকূলরক্ষীরা ১৪ নারীসহ আরো ৭৫ জন আফ্রিকান অভিবাসীকে উদ্ধার করে৷ দুটি নৌকায় করে ইতালিয় উপকূলে পৌঁছানোর চেষ্টা করছিলেন তারা৷

ইতালিয় বার্তাসংস্থা আনসা জানিয়েছে, শুক্রবার ভোরবেলায় মাল্টিজ জলসীমায় একটি নৌকা দেখা যায়৷ সে সময় ইতালির গার্দিয়া ডি ফিনাঞ্জা সার্চ অ্যান্ড রেসকিউ জোনে অর্থাৎ তল্লাশি ও উদ্ধার অভিযানের জন্য টহল দিচ্ছিল৷

নৌকাটি তাদের নজরে এলে উদ্ধার অভিযান শুরু করে ইতালির উপলক্ষীরা। তাদের ধারণা, অভিবাসী বোঝাই ছোট নৌকাটি আলোচিত ইতালিয় দ্বীপ লাম্পেদুসার দিকে যাচ্ছিল৷

নৌকাটিতে উত্তর আফ্রিকার কয়েক ডজন অভিবাসী ছিলেন৷

বার্তাসংস্থা ডিপিএ জানিয়েছে, মৃতদের মধ্যে একজন অন্তঃসত্ত্বাসহ তিনজন নারী ছিলেন৷ উদ্ধার অভিযানে ৪৬ জনকে উদ্ধার করা হয়েছে।

এদিকে লাম্পেদুসা দ্বীপের মেয়র ফিলিপ্পো মান্নিনো ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন৷ তিনি জর্জা মেলোনিকে জানিয়েছেন, তারা আর পরিস্থিতির মোকাবেলা করতে পারছেন না৷

বার্তাসংস্থা এএফপিকে লাম্পেদুসার মেয়র জানিয়েছেন, ইতালির উপকূলরক্ষী সেন্ট্রাল ভূমধ্যসাগরে একটি নৌকা থেকে আট অভিবাসীর মৃতদেহ উদ্ধার করেছে।

বার্তাসংস্থা আনসা জানিয়েছে দ্বীপের বন্দরে যাওয়ার সময় তিনি মেলোনিকে বলেন, “দয়া করে আমাদের সাহায্য করুন, এভাবে আমরা চলতে পারব না৷”

উল্লেখ্য, প্রতি বছর অসংখ্য অভিবাসী উত্তর আফ্রিকা থেকে ভূমধ্যসাগর হয়ে ইউরোপীয় ইউনিয়নে পৌঁছান৷ বিপজ্জনক ভূমধ্যসাগর পেরিয়ে তারা ইউরোপের দেশগুলিতে পাড়ি জমান৷ ছোট নৌকায় ঝুঁকি নিয়ে হাজারো অভিবাসীদের বেশিরভাগই ইতালিতে পৌঁছাতে চেষ্টা করেন৷।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুসারে, ১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত সমুদ্রপথে চার হাজার ৯৫৩ জন ‘অনিয়মিত’ অভিবাসী সে দেশে এসেছেন। যা ২০২১ সালের একই সময়ের তুলনায় পাঁচগুণ এবং ২০২২ সালের জানুয়ারির তুলনায় প্রায় দ্বিগুণ বেশি।

গেল বছর ২০২২ সালে মোট এক লাখ ৫ হাজার অভিবাসী সমুদ্রপথে ইতালিতে এসেছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *