Main Menu

বাংলাদেশি কর্মী নেবে ইতালি, গেজেট প্রকাশ

নিউজ ডেস্ক:
অবৈধ পথে অভিবাসন ঠেকাতে বেশি পরিমাণে বৈধ অভিবাসী নেওয়ার নেবে ইতালি। এ লক্ষ্যে বাংলাদেশ, ভারত, শ্রীলংকাসহ ৩৩টি দেশ থেকে ৮২ হাজার কর্মী নেওয়ার গেজেট প্রকাশ করেছে দেশটির সরকার।

ওয়ার্ক পারমিট ভিসায় এসব দেশ থেকে কর্মী নেবে দেশটি। কর্মী ভিসার আবেদনে আগামী ২৭ মার্চ আবেদন শুরু হয়ে চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

গত শনিবার (২৮ জানুয়ারি) ইউরোপিয়ান সংবাদমাধ্যম দ্য লোকালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কৃষি ও অস্থায়ী ক্যাটাগরিতে ৪৪ হাজার এবং স্থায়ী স্পন্সর ক্যাটাগরিতে ৩৮ হাজার ৭০৫ জন শ্রমিক নেওয়া হবে। এ ছাড়া উদ্যোক্তা, ফ্রিল্যান্সার, আর্টিস্ট, ব্যবসা শুরু করতে চাওয়া ব্যক্তিরাও ইতালির ভিসার জন্য আবেদন করতে পারবেন।

গেজেট অনুযায়ী কর্মী নেওয়ার তালিকায় আরও রয়েছে- গাম্বিয়া, জর্জিয়া, ঘানা, জাপান, গুয়েতেমালা, কসোভো, মালি, মরক্কো, মরিশাস, মলদোভা, মন্টেনিগ্রো, নাইজার, নাইজেরিয়া, পাকিস্তান, পেরু, রিপাবলিক অব নর্থ মেসেডোনিয়া, সেনেগাল, সার্বিয়া, সুদান, তিউনিশিয়া, ইউক্রেন, আলবেনিয়া, আলজেরিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, আইভরি কোস্ট, মিশর, এল সালভেদর, ইথিওপিয়া ও ফিলিপাইন। নতুন প্রকল্পের আওতায় বিদেশিদের ইতালিতে শিক্ষা ও প্রশিক্ষণ নেয়ার সুযোগ প্রদানের কথা বলা হয়েছে।

এর আগে, ২০০১ সালে ৩০ হাজার লোককে ওয়ার্ক পারমিট দেয় ইতালি সরকার। এরপর ২০২২ সালে এই সংখ্যাটি বেড়ে দাঁড়ায় ৬৯ হাজার ৭০০ জন। এবার ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ৮২ হাজার ৭০৫ জন।

উল্লেখ্য, অনিয়মিত পথ দিয়ে অভিবাসন ঠেকাতে চেষ্টা করছে জর্জা মেলোনির নেতৃত্বাধীন ইতালি সরকার৷ এরই ধারাবাহিকতায় যে দেশগুলো থেকে অভিবাসনপ্রত্যাশীরা আসছেন সেই দেশগুলোর সাথে চুক্তির পরিকল্পনা করছে দেশটি। পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাইয়ানির মিশর সফর এই পরিকল্পনার অংশ বলে ধারণা করা হচ্ছে৷

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশটিতে অবৈধ পথে আসা অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে সবচেয়ে বেশি আসছেন আফ্রিকার দেশ মিশর থেকে৷ ২০২২ সালে ২০ হাজার ৫৪২জন মিশরীয় লিবিয়া হয়ে সমুদ্র পাড়ি দিয়ে ইতালি পৌঁছেছেন৷ ২০২০ সালে এই সংখ্যা ছিল এক হাজার ২৬৪ জন৷






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *