Main Menu

৪ বাংলাদেশি ও ২ ভারতীয়কে ‘ডিপোর্ট’ করল রোমানিয়া

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অনিয়মিত পথে সীমান্ত পাড়ি দেয়ার চেষ্টার দায়ে রোমানিয়া থেকে চার বাংলাদেশি ও দুইজন ভারতীয় নাগরিককে নিজ নিজ দেশে ‘ডিপোর্ট’ (ফেরত) করা হয়েছে। একই সাথে এসব অভিবাসীকে আগামী পাঁচ বছরের জন্য রোমানিয়া ও শেনজেন জোনে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

রোমানিয়া থেকে অনিয়মিত উপায়ে শেনজেন সীমান্তে প্রবেশের চেষ্টা করা অভিবাসীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছে বুখারেস্ট কর্তৃপক্ষ। ২০২২ সালের ধারাবাহিকতায় নতুন বছরের শুরু থেকেই হাঙ্গেরি সীমান্তে অবৈধ অভিবাসন বিরোধী অভিযান জোরদার করা হয়েছে।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) ২০ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশটির আরাদ অঞ্চলের অভিবাসন কর্মকর্তারা ১৯ জানুয়ারি চার বাংলাদেশি ও দুই ভারতীয় নাগরিককে ফেরত পাঠিয়েছেন।

এসব অভিবাসীেকে অবৈধ উপায়ে শেনজেন সীমান্তে প্রবেশের চেষ্টার সময় আটক করা হয়েছিল। পরবর্তীতে তারা জিজ্ঞাসাবাদে স্বীকারোক্তিও দিয়েছেন।

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ফেরত পাঠানো ব্যক্তিরা সবাই ২৬ থেকে ৪০ বছর বয়সি পুরুষ। ফেরত পাঠানোর আগ পর্যন্ত তারা পুলিশি হেফাজতে ছিলেন।

সকল আইনি প্রক্রিয়া শেষে তাদেরকে রোমানিয়ার ক্লুজ শহরে অবস্থিত সোমেসেনি বিমানবন্দরে নিয়ে আসা হয়। সেখান থেকে বিমানযোগে তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

ইউরোপের দেশটি ছাড়ার সময় ছয় অভিবাসীকে রোমানিয়ায় বিদেশিদের অধিকার সংক্রান্ত সংশোধিত কার্যবিধির জিইও নং ১৯৪/২০০২-এর অধীনে আগামী পাঁচ বছরের জন্য রোমানিয়া ও শেনজেন জোনে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

গতকাল ২৫ জানুয়ারি প্রকাশিত আরেকটি বিবৃতিতে আইজিআই এর তথ্য ও জনসংযোগ দপ্তর জানিয়েছে, জানুয়ারি মাসের শুরু থেকে এ পর্যন্ত অস্থায়ী সুরক্ষা পাওয়া ইউক্রেনীয় নাগরিকদের ৪৮০টি রেসিডেন্ট পারমিট ইস্যু করা হয়েছে।

পাশাপাশি এ সময় ১৫৩টি আশ্রয়ের আবেদনও নথিভুক্ত করা হয়েছে। যার বেশিরভাগই আবেদন করেছেন বাংলাদেশের নাগরিকরা। ৭৪টি আবেদন নিয়ে শীর্ষে বাংলাদেশিরা। ১৫টি আশ্রয় আবেদন করেছেন নেপালের নাগরিকেরা এবং ১২টি আবেদন করেছেন পাকিস্তানিরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *