Main Menu

মালয়েশিয়া যাওয়ার খরচ কমাতে কাজ চলছে: প্রবাসীকল্যাণ মন্ত্রী

বিদেশবার্তা২৪ ডেস্ক:
জনশক্তি নিয়ে সমস্যা আছে বলে জানিয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে যাওয়ার জন্য প্রবাসীরা যাতে দালালদের খপ্পরে পড়ে হয়রানির শিকার না হন, সে ব্যাপারে সচেতন থাকতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন পর্যায়ে আমরা তা সমাধানের জন্য ব্যবস্থা নিয়েছি। মালয়েশিয়ায় লোক পাঠাতে যে বেশি টাকা নেওয়া হচ্ছে, তাও নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসকদের সাথে আলোচনা শেষে এসব বলেন ইমরান আহমেদ।

মালয়েশিয়া যেতে কোনো খরচ লাগে না; তারপরও আড়াই থেকে তিন লাখ করে টাকা নেওয়া হচ্ছে। এ জায়গাটা নিয়ন্ত্রণ করতে পারছেন না কেন? এমন প্রশ্নে তিনি বলেন, এটা নিয়ন্ত্রণ করা হচ্ছে। তবে এক হাতে তালি হয় না। এখানে বাংলাদেশ, ওখানে মালয়েশিয়া আছে। অনেক সিস্টেমের ভেরিয়েশনের কারণে আপনি যে প্রশ্ন তুলেছেন, এরকম কিছু একটা আছে। আমরা এ বিষয়ে খুশি না।

মন্ত্রী বলেন, ‘আপনি তো বলছেন আড়াই থেকে তিন লাখ; বাস্তবে নিচ্ছে চার লাখ টাকা। আমরা সব বিষয়ে খবর রাখি। এ বিষয়টি সমাধান করার জন্য তাদের (মালয়েশিয়ার) মন্ত্রী আসছেন আগামী সপ্তাহে। দেখি কি ফলাফল বের করতে পারি। মালয়েশিয়ার বিষয়ে আরেকটা কথা বলব, অনেক সময় লোক পাঠাতে অনেক এডজাস্টমেন্ট করতে হয়।’

তিনি বলেন, নির্দিষ্ট টাকার বাইরে অনেক এজেন্সি বেশি টাকা নেয় প্রবাসে যাওয়া সাধারণ মানুষের কাছ থেকে। এটা বন্ধ করতে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, অনেকে পাসপোর্টে ভুল তথ্য দেন, এর কারণে পরবর্তীতে বিদেশে গিয়ে সমস্যায় পড়েন। এটার জন্য বিশেষ নজরদারি দিতে হবে ডিসিদের।

শিগগিরই মালয়েশিয়ান প্রবাসীমন্ত্রী বাংলাদেশে আসবেন জানিয়ে মন্ত্রী আরও বলেন, মালয়েশিয়া যেতে এখন আড়াই লাখ থেকে সাড়ে তিন লাখ টাকা লেগে যায়, এটা অনেক বেশি। এই টাকা কমানোর জন্য তার সাথে আলোচনা হবে।

জনশক্তি রপ্তানিতে অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে খরচ বেশি হয়, সেটা কমিয়ে আনার বিষয়ে কোনো উদ্যোগ নিয়েছেন কিনা- জানতে চাইলে প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, খরচ বেশি লাগে কেন, আমি যদি বেশি দিতে রাজি থাকি তাহলে এজেন্টরা বেশি নেবে না কেন? আপনারা সচেতন হোন তাহলে কমে যাবে। সবাই যৌথভাবে আমাদের সহযোগিতা করেন।

মানুষকে ভুলিয়ে-ভালিয়ে পাচার করা হয় বলে অভিযোগ নিয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমি তো আপনার গ্রামে নেই। আপনি তো আছেন, আমি অনুরোধ জানাব এ ধরনের দালাল চক্র গরিবদের ভুলিয়ে প্রতারিত করলে সেক্ষেত্রে আপনারা আপনাদের ভূমিকা পালন করবেন। তাদের কাঠগড়ায় দাঁড় করাবেন। এতে প্রতারণা এমনিতেই কমে যাবে।

দালাল চক্র কমিয়ে আনতে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় থেকেও পদক্ষেপ নেওয়া হচ্ছে উল্লেখ করে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ডিসিদের সচেতনতার কথা বলেছি। সচেতনতা হলো আমাদের জন্য মূল বিষয়। আর ডিসিদের অনুরোধ করেছি প্রবাসী ইস্যুতে যেন একটু নজর দেন। সবাই সহযোগিতা করলে এই খাত এগিয়ে যাবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *