Main Menu

পাতলা ঝোল ঘন করার ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক:
পাতলা ঝোল ঘন করার ৫ উপায়
সবার রান্না সমান ভালো হয় না। যারা রান্না খুব বেশি ভালো করতে পারেন না, তারা রাঁধতে গিয়ে কিছু ভুল করেই ফেলতে পারেন। বিশেষ করে ঝোলের তরকারি রান্না করার সময় ঝামেলা বাঁধে বেশি। ঝোল এত বেশি পাতলা হয় যে তা খাওয়াই মুশকিল হয়ে যায়। এদিকে ঝোল ঘন হলে সেই তরকারি খেতে বেশি সুস্বাদু লাগে। ঝোল পাতলা হয়ে গেলে তা ঘন করার আছে কিছু উপায়। চলুন জেনে নেওয়া যাক-

কর্নফ্লাওয়ার মিশিয়ে দিন

তরকারির ঝোল ঘন করার কাজে সাহায্য করতে পারে কর্নফ্লাওয়ার। ঝোল পাতলা হয়ে গেলে খানিকটা পানি নিয়ে তাতে পরিমাণমতো কর্নফ্লাওয়ার গুলিয়ে নিন। এরপর তা ঝোলের সঙ্গে মিশিয়ে দিন। এতে তারকারির ঝোল ঘন হবে, সেইসঙ্গে হবে সুস্বাদুও।

আলু সেদ্ধ মেশাতে পারেন

পাতলা ঝোল ঘন করার জন্য মেশাতে পারেন আলু সেদ্ধ। সেজন্য আলু প্রথমে সেদ্ধ করে নিয়ে সেগুলো চটকে নিন। এরপর ঝোলের সঙ্গে মিশিয়ে নিন। এতে ঝোল বেশ ঘন হবে। তবে আলু খুব বেশি দেবেন না। তাতে স্বাদ পরিবর্তন হয়ে যেতে পারে।

বেসনের ব্যবহার

সাধারণত বিভিন্ন ধরনের চপ-বেগুনি তৈরির কাজে ব্যবহার করা হয় বেসন। তবে তরকারিতে পানি বেশি দিয়ে ফেললে তার সঙ্গে মেশাতে পারেন বেসন। এতে তরকারির ঝোল ঘন হবে। প্রথমে ঠান্ডা পানিতে বেসন গুলে তা ঝোলের সঙ্গে মেশান। গরম ঝোলে বেসন দিলে তা দলা পাকিয়ে যাবে।

ময়দা মেশাতে পারেন

রুটি-পরোটা তৈরির কাজে বেসন ব্যবহার করলেও এটি ঝোল ঘন করতেও সমান কার্যকরী। ঘরে বেসন না থাকলে পানিতে ময়দা গুলে তা ঝোলের সঙ্গে মিশিয়ে দিতে পারেন। তবে সেক্ষেত্রে ঝাল ও লবণ কিছুটা বাড়িয়ে দিতে হতে পারে।

টমেটোর পেস্ট ব্যবহার

তরকারির ঝোল ঘন করার জন্য ব্যবহার করতে পারেন টমেটোর পেস্ট। এতে খাবারটি আরও বেশি সুস্বাদু হবে। তবে পরিমাণমতো দিতে হবে খুব অল্প বা বেশি দেওয়া যাবে না। বেশি টমেটো ব্যবহার করলে তরকারি টক হয়ে যেতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *