Main Menu

লিবিয়া উপকূলে বাংলাদেশিসহ ৬৫০ অভিবাসী আটক

আন্তর্জাতিক ডেস্ক:
অনিয়মিত উপায়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টাকালে বাংলাদেশিসহ প্রায় ৬৫০ জন অনিয়মিত অভিবাসীকে লিবিয়ার পূর্ব উপকূল থেকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে বাংলাদেশি ছাড়াও সিরীয় ও মিশরীয় অভিবাসী বলে পূর্বাঞ্চলের নৌ কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

২০২২ সালের শেষ দিনেও অনিয়মিত অভিবাসীদের লিবিয়া উপকূল থেকে সেন্ট্রাল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা অব্যাহত ছিল।

লিবিয়ার পূর্ব অঞ্চলের নৌ সদর দপ্তর শনিবার ৩১ ডিসেম্বর তাদের ফেসবুক পেজে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে, পূর্ব লিবিয়ার বেনগাজি শহরের উপকূল থেকে অনিয়মিত উপায়ে ইউরোপীয় উপকূলে পৌঁছানোর চেষ্টা করছিলেন এমন ৬৫০ অভিবাসীকে রক্ষীবাহিনী আটক করেছে।

বিবৃতিতে বলা হয়, “লিবিয়া নৌবাহিনীর বিশেষ শাখা প্রায় ৬৫০ জন অনিয়মিত অভিবাসীসহ একটি ট্রলারকে আটক করে।

বার্তা সংস্থা এএফপিকে জানায়, উদ্ধার করা ট্রলারটিকে বেনগাজি বন্দরের একটি বিশেষ বাহিনীর নৌ ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে।

এ বিষয়ে নৌবাহিনীর কমান্ডার রামজি নাজেম বিবৃতিতে বলেছেন, “নৌবাহিনীর বিশেষ দলকে বেনগাজির উত্তর-পশ্চিমে একটি ট্রলারে থাকা অনিয়মিত অভিবাসীদের উপস্থিতির বিষয়ে সতর্ক করা হয়। ট্রলারটিতে বাংলাদেশি, সিরীয় এবং মিশরীয় সহ কয়েক শতাধিক লোক ছিল।”

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ও এনজিওগুলো নিয়মিত লিবিয়ার আইনশৃঙ্খলা বাহিনী ও জঙ্গিবাহিনীর বিরুদ্ধে অন্যায় আচরণ ও সহিংসতার অভিযোগ করে আসছে। অভিবাসীদের সঙ্গে আটককেন্দ্রগুলোতে অমানবিক আচরণের অভিযোগ উঠেছে৷

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের বিরুদ্ধে লিবিয়ায় অভিবাসীদের অমানবিক আচরণে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)৷ সংস্থাটির অভিযোগ, আকাশপথে নজরদারি ব্যবস্থার কারণে লিবিয়ার উপকূলরক্ষীরা অভিবাসীদের আটক করে সেদেশে ফেরত নিয়ে যেতে পারছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *