Main Menu

যুক্তরাষ্ট্রে ছড়াচ্ছে ওমিক্রনের চেয়েও ভয়ঙ্কর ধরন, মিলেছে ভারতেও

নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রে এক্সবিবি.১.৫ নামে করোনা ভাইরাসের নতুন এক ধরনের সন্ধান পাওয়া গেছে। এই ধরন ওমিক্রনের অন্যান্য ধরন থেকে ভয়ঙ্কর এবং দ্রুত ছড়াচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রে পাওয়া প্রাণঘাতী ভাইরাসের নতুন ধরনের সন্ধান ভারতেও মিলেছে।

শনিবার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, সাম্প্রতিক সময়ে করোনায় আক্রান্ত মানুষের মধ্যে ৪২ ভাগের দেহে নতুন এক্সবিবি.১.৫ ধরনের সন্ধান মিলেছে। এটি ওমিক্রনের একটি উপধরন।

এর আগে ২০২২ সালের নভেম্বরে সর্বপ্রথম করোনার নতুন ধরনটির সম্পর্কে জানান বিশেষজ্ঞরা। এরপর দ্রত সময়ের মধ্যে এটি যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে। প্রায় দুই মাস পর গত শুক্রবার (৩০ ডিসেম্বর) বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনসংখ্যার দেশ ভারতের গুজরাটে এক্সবিবি.১.৫ ধরনে আক্রান্ত রোগী পাওয়া যায়।

ভারতে মাত্র কয়েকদিন আগে চীনে উৎপত্তি হওয়া বিএফ-৭ উপধরনের সন্ধান পাওয়া যায়। এরমধ্যে দেশটিতে প্রবেশ করল আরেকটি ধরন।

এক্সবিবি.১.৫ ধরনটি বিএ.২.১০.১ এবং বিএ.২.৭৫ এর সমন্বয়ে গঠিত। যেটি কিনা ভার‍ত সহ বিশ্বের ৩৪ টি দেশে ছড়িয়ে পড়েছে। বিজ্ঞানীরা বলছেন, এই ধরন ওমিক্রনের অন্যান্য ধরন থেকে ভয়ঙ্কর।

ভারতের মহারাষ্ট্রের চিকিৎসক ডঃ প্রদীপ আওয়াতে জানিয়েছেন, তারা ভাইরাসটির নতুন ধরনের জেনেটিক পরিস্থিতির উপর নজর রাখছেন। রাজ্যটিতে ১০০ শতাংশ জিনোমিক সিকোয়েন্সিং করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, বাড়তি সতর্কতার অংশ হিসেবে বিদেশ থেকে ভারতে আসা সবাইকে থার্মাল স্কিনিং করা হচ্ছে। এছাড়া দুই শতাংশ র‍্যান্ডম স্যাম্পেলিং শুরু করা হয়েছে বলেও জানিয়েছেন ওই চিকিৎসক। পরীক্ষায় যাদের করোনা পজিটিভ শনাক্ত হচ্ছে। সেসব মানুষের নমুনা জিনোম সিকোয়েন্স করা হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, এটি সম্পূর্ণ আলাদা একটি ধরণ। কিভাবে এর সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে সে বিষয়টি এখনো নিশ্চিত নয়।

সূত্র: এনডিটিভি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *