Main Menu

ইসলামী বিদ্যাপিঠ থেকে বহুমাত্রিক শিক্ষা গ্রহণ করে সভ্যতার আলো পৌছেছে ইউরোপ

নিউজ ডেস্ক:
দারুল আজহার মডেল মাদরাসা, সিলেট ক্যাম্পাসের ৩দিন ব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিবসে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট আলেম, ভারতের দীর্ঘ সময়ের এমএলএ, খলীফায়ে বদরপুরী (রহ.) মাওলানা আতাউর রহমান মাঝারভুইয়া বলেছেন, আমরা যেমনটা এখন দেখছি, ইসলামী শিক্ষার প্রকৃত ইতিহাস এমনটা ছিলনা। বিশ্বখ্যাত আল-আজহার, কারউইন বিশ্ববিদ্যালয়ের স্কলার্সরা ছিলেন প্রত্যেকেই আলেম, ইসলামী পন্ডিত এবং একই সাথে তারা ছিলেন, বিজ্ঞানী, প্রকৌশলী, ডাক্তার। এসব ইসলামী বিদ্যাপিঠ থেকে বহুমাত্রিক শিক্ষা গ্রহণ করে সভ্যতার আলো পৌছে ইউরোপে। দারুল আজহার মাদরাসার শিক্ষকদের তাই সেই উদার দৃষ্টিভংগী ও উম্মাহচেতনা বোধ নিয়ে কাজ করা উচিৎ।”

কর্মশালার সমাপনী দিনের ১ম অধিবেশনে প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও শিশু বিশেষজ্ঞ ডাঃ আখলাক আহমদ। তার আলোচনার টপিক ছিল “শিক্ষক জীবনে নিয়মানুবর্তিতা ও সময়ানুবর্তিতা”। “উত্তম কাজে অগ্রণী ভুমিকা” শীর্ষক টপিকে আলোচনা রাখেন জাতীয় ইমাম সমিতির কেন্দ্রীয় সহসভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব।

প্রধান অতিথি আরো বলেন, মাদরাসা শিক্ষককে পুর্ণ এখলাস ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে। শিশুদেরকে যত্ন-আদর করতে হবে। শিক্ষক হবেন পিতা মাতার চেয়ে আপন। শিশুশিক্ষায় শিক্ষিকাকে অগ্রাধিকার দেয়া উচিৎ।

৩দিন ব্যাপী এই কর্মশালায় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ক্লাস পরিচালনা করেন, ইসলামিক ফাউন্ডেশন উপ-পরিচালক মাওলানা৷ শাহ নজরুল ইসলাম, শিক্ষাবিদ অধ্যক্ষ মাজেদ আহমদ চঞ্চল, বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ আখলাক আহমদ, ইমাম
মাওলানা হাবীব আহমদ শিহাব, বিশিষ্ট আলেম মাওলানা মুখলিসুর রহমান, মাওলানা আবদুর রহমান শাহজাহান, প্রমুখ।

আজ বিকেলে অনুষ্ঠিত হয় ৩দিনের কর্মশালার সমাপনী অনুষ্ঠান। মাদরাসার অধ্যক্ষ জনাব মনজুরে মাওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে বক্তব্য৷ রাখেন ওসমানী মেডিকেল কলেজের ডাঃ আখলাক আহমদ, বর্ষিয়ান আলেমে দ্বীন মাওলানা রেজাউল করিম জালালী, খুলনা শামসুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা শায়খ আশেকে এলাহী প্রমুখ ইসলামী চিন্তাবিদগণ।

তিন দিনের পুর্ণ ওয়ার্কশপ সঞ্চালনা করেন মাদরাসার ভাইস প্রিন্সিপাল সুলাইমান আহমদ হুজাইফা। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন অতিথিরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *