Main Menu

যুক্তরাজ্যে ঠাসাঠাসি করে বসবাসে শীর্ষে বাংলাদেশিরা

নিউজ ডেস্ক:
ব্রিটে‌নে বাসা-বাড়িতে ঠাসাঠাসি করে বসবাসে শীর্ষস্থা‌নে বাংলাদেশিরা। ব্রিটিশ শ্বেতাঙ্গ‌দের তুলনায় বাংলা‌দেশিদের ঘ‌রে ভীড়ের ম‌ধ্যে বসবা‌সের হার ১২ গুণ বে‌শি বলে ব্রিটে‌নের ইং‌লিশ হাউজিং সা‌র্ভের (এইচএস) প্রকা‌শিত জ‌রিপের ফলাফ‌লে উঠে এসে‌ছে।

চল‌তি সপ্তা‌হে প্রকাশিত জ‌রিপ ত‌থ্যের ফলাফ‌লে বলা হ‌য়ে‌ছে, ব্রিটে‌নে বাংলা‌দেশিসহ দক্ষিণ এশীয় প‌রিবা‌রগু‌লোতে কেন ঘরের ভেতরে ঠাসাঠাসি করে জীবনযাপন করে, এই আবাসন সংকট অনুধাবন ও উত্তরণে সহায়তা করবে জ‌রি‌পের তথ‌্যগু‌লো।

প্রতিবেদনে ঠাসাঠাসি করে বসবাসের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, উপযুক্ত ও সুলভ বাড়ি অপর্যাপ্ত, ৩ বা বেশি বেডরুমের পারিবারিক আকারের বাড়ির অভাব, সামাজিক আবাসন প্রকল্পের অনুপস্থিতি। ব্রিটেনে ঠাসাঠাসি করে বসবাসের ক্ষেত্রে বাংলাদেশের পরে রয়েছে পাকিস্তান।

এই জ‌রিপ ত‌থ্যের বিষয়ে লন্ড‌নে বসবাসরত সাংবা‌দিক আব্দুল বাছিত চৌধুরী খোকন এই প্রতিবেদককে ব‌লেন, ঘ‌রে মানুষ বে‌শি থাকার কার‌ণে বাচ্চা‌দের লেখাপড়া নষ্ট হয়। এমন ঘটনাও ঘ‌টে সন্তানরা ঘ‌রের ম‌ধ্যে হোমওয়ার্ক করার জায়গা পায় না।

তিনি বলেন, ব্রিটে‌নে অনেক বাংলা‌দেশি প‌রিবা‌রে ৮ সন্তান নি‌য়ে দুই বেডরু‌মের বাসায় থাক‌ছেন। এর চে‌য়ে দে‌শের জীবন অনেক ভালো। বাসায় বেশি মানুষ থাকায় বাচ্চারা রা‌তে ঘুমা‌তে পা‌রে না। পর‌দি‌নে স্কু‌লে ক্লা‌সে ম‌নো‌যোগী হ‌তে পা‌রে না। ঘ‌রে থাকার সুযোগ না পে‌য়ে আমা‌দের সন্তানরা বাইরে যা‌চ্ছে, মাদকসহ নানা অপরা‌ধে জড়া‌চ্ছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *