Main Menu

নজিরবিহীন তুষারপাত-ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, নিহত বেড়ে ৫০

নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রে বইছে শীতকালীন ঝড়। নজিরবিহীন তুষারপাতের পাশাপাশি তাপমাত্রাও কমেছে ব্যাপকভাবে। এতে এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রচণ্ড তুষারপাতের কারণে বাড়ি-ঘর থেকে বের হতে পারছেন না নাগরিকরা।

হাজারো বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর এনবিসি নিউজের।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বলেছেন, নিউইয়র্কের পশ্চিমাঞ্চলে ঝড়ের আঘাত বেশি অনুভূত হচ্ছে। তাছাড়া বেশ কিছু এলাকায় লুটপাটের খবর পাওয়া গেছে। জরুরি যানবাহন দিয়ে রাস্তা বন্ধ রাখা হয়েছে।

বাফেলোর পুলিশ জানিয়েছে, শহরটিতে যে দশজন মারা গেছেন তাদের মধ্যে কয়েকজনকে গাড়ির ভেতর ও তুষারাবৃত রাস্তা থেকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

বাফেলো ছাড়াও ভেরমন্ট, ওহাইও, মিসৌরি, উইসকনসিন, কানসাস ও কলোরাডোতে ঝড়- ঠাণ্ডায় মৃত্যুর খরব পাওয়া গেছে।

গোটা যুক্তরাষ্ট্রেই শীতকালীন ঝড় দেখা দিলেও বর্তমানে সবচেয়ে বেশি ঠাণ্ডা পড়েছে পশ্চিমাঞ্চলের রাজ্য মন্টানাতে। এখানে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে গেছে।

ঝড়ের কারণে এখনো স্বাভাবিক হয়নি দেশটির বিমান চলাচল। হাজার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে পরিবারের সঙ্গে বড়দিন উদযাপনের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন অনেকেই।

জাতীয় আবহাওয়া পরিষেবা বলছে, এই তুষারঝড়ের বিস্তৃতি নজিরবিহীন। কানাডার নিকটবর্তী গ্রেট লেকস থেকে মেক্সিকো সীমান্তের রিও গ্রান্ডে পর্যন্ত তুষারঝড় বয়ে যাচ্ছে।

সংস্থাটি বলছে, যুক্তরাষ্ট্রের প্রায় ৬০ শতাংশ মানুষ আবহাওয়াবিষয়ক পরামর্শ কিংবা সতর্কতার আওতায় রয়েছেন। রকি পর্বতমালার পূর্ব থেকে অ্যাপালাচিয়ান পর্যন্ত তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক নিচে নেমে গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের মতো কানাডাতেও তীব্র তুষার ঝড় হয়েছে। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য লাগোয়া কানাডার বিভিন্ন অংশেও হয়েছে ভারি তুষারপাত। ঝড়ের কারণে কানাডার কিউবেক ও ওন্টারিও প্রদেশের জনজীবনও স্থবির হয়ে পড়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *