Main Menu

জামালগঞ্জে মসজিদ ও মাদ্রাসার জমি উদ্ধারে সংবাদ সম্মেলন

নিউজ ডেস্ক:
সুনামগঞ্জের জামালগঞ্জে মসজিদ ও মাদ্রাসার জমি উদ্ধারে সংবাদ সম্মেলন করেছেন চার গ্রামের মানুষ। উপজেলার সাচনা বাজার ইউনিয়নের শেরমস্তপুর, নজাতপুর, কান্দাগাঁও ও ফলকপুর গ্রামসহ চারগ্রামের মসজিদ ও মাদ্রাসার ভূমি রক্ষায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুরে জামালগঞ্জ প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে চার গ্রামের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন শেরমস্তপুর গ্রামের বাসিন্দা ও মাদ্রাসা ম্যানেজিং কমিটির সদস্য মাওলানা আব্দুল আউয়াল।

লিখিত বক্তব্যে জানাযায়, সাচনা বাজার ইউনিয়নের শেরমস্তপুর, কান্দাগাঁও, ফলকপুর ও নজাতপুরসহ চার গ্রামের একটি নিজস্ব গোচারণ ভূমি রয়েছে। যা শেরমস্তপুর মৌজার ৩২ নং জেএল এর ৬৮২ ও ২৬৭ নম্বর খতিয়ানসহ একাধিক খতিয়ানে অন্তর্ভুক্তে ১২ একর জায়গা রয়েছে। যার প্রকৃত মালিক শেরস্তপুর গ্রামের মৃত সোনা মিয়া তালুকদারের ছেলে মাসুক মিয়া, একই গ্রামের মৃত গুল হাসমত তালুকদারের ছেলে আব্দুল আলী ও মৃত ছাদ মাহমুদ তালুকদারের ছেলে ছাদেক আলী তালুকদার গং।

উক্ত জায়গার একটা বড় অংশ চার গ্রামের মসজিদ ও মাদ্রাসার নামে দান করে দেন স্ব-স্ব মালিক। যার প্রয়োজনীয় দলিলাদি মসজিদ ও মাদ্রাসা কমিটির কাছে সংরক্ষিত আছে।

এ জায়গা প্রায় ৫০ বছরেরও অধিক সময় ধরে চার গ্রামের গোচারণে ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি লামারভূঁই নামক কান্দাটি ছোট ছনুয়া হাওরের ফসল রক্ষায় বাঁধ হিসেবে ব্যবহৃিত হয়ে আসছে। লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়, চার গ্রামের মানুষের গুরুত্বপূর্ণ এই কান্দাটি দীর্ঘদিন যাবত অবৈধ দখলে নিতে একই ইউনিয়নের দুর্লভপুর গ্রামের বাসিন্দা আব্দুল মতলিব ও তার স্ত্রী আলেয়া বেগম, চার ছেলে আলী নূর আলম উজ্জ্বল, সজল মিয়া, আশিক নূর ও সামছুন্নুর পাঁয়তারা চালিয়ে আসছে। এমনকি চারগ্রামের মানুষ কান্দাটি রক্ষায় তাদের বিরুদ্ধে অবস্থান নিলে তারা তাঁদের ভয়-ভীতি প্রদর্শনসহ প্রাণনাশের হুমকি-ধমকি দিয়ে আসছে। পাশাপাশি গত ১৭ ডিসেম্বর ওই কান্দায় নেমে দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে চার গ্রামবাসীকে অকথ্য ভাষায় গালাগাল করে তারা। পরে গ্রামবাসী নিরুপায় হয়ে ২২ ডিসেম্বর তাদেরকে বিবাদী করে জামালগঞ্জ ম্যাজিস্ট্রেট আদালতে একটি অভিযোগ দায়ের করেন। লিখিত বক্তব্যে চারগ্রামের মসজিদ মাদ্রাসার জন্য নির্ধারিত গোচারণ ভূমিটি অবৈধমুক্ত করতে সকলের সহযোগিতা চাওয়া হয়েছে। এসময় এলাকাবাসীর পক্ষে উপস্থিত ছিলেন প্রবীণ মুরুব্বি ও সাবেক ইউপি সদস্য মো. আব্দুল আলী, শেরমস্তপুর মসজিদ পরিচালনা কমিটির মুতাওয়াল্লী সাদেক আলী তালুকদার, শেরমস্তপুর মাদ্রাসা পরিচালনা কমিটির সহ সভাপতি মঞ্জুর আলী, মাদ্রাসার সহকারী শিক্ষক মাওলানা সুলতান আহমদ, বর্তমান ইউপি সদস্য মো. ছমির উদ্দীন, মমিনুর রহমানসহ প্রায় অর্ধশতাধিক মানুষ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *