Main Menu

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়ে নারীদের শিক্ষা নিষিদ্ধ ঘোষণা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোতে এখন থেকে আর কোনো নারী শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে দেশটির তালেবান সরকার।

বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগান তালেবান শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষা কার্যক্রম নিষিদ্ধ করে একটি চিঠি ইস্যু করেছে।

শিক্ষা মন্ত্রণালয় চিঠিতে জানিয়েছে, তাদের এ সিদ্ধান্ত তাৎক্ষণিক কার্যকর করা হয়েছে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে নারীরা শিক্ষা গ্রহণ করতে পারবে না।

গেল বছর ২০২১ সালের ১৫ আগস্ট আশরাফ গনিকে হটিয়ে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে তালেবান। প্রথমে মেয়েদের হাইস্কুলে যাওয়া বন্ধ করে তারা। এবার বন্ধ করে দিল নারীদের উচ্চশিক্ষার সুযোগও।

মাত্র তিন মাস আগে আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়। সে সময় নারীদের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হলেও ওই সময় জানিয়ে দেওয়া হয়, নারীরা উদ্ভিদ বিদ্যা, ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি এবং কৃষি বিষয় নিয়ে উচ্চশিক্ষা নিতে পারবে না। আর বিশেষভাবে জানিয়ে দেওয়া হয়, কোনো নারী সাংবাদিকতা পড়ার সুযোগ পাবে না।

এ আগে গত বছর ক্ষমতা দখলের পর বিশ্ববিদ্যালয়ে নারী ও পুরুষদের জন্য আলাদ শ্রেণিকক্ষের ব্যবস্থা করে তালেবান। এছাড়া নারী শিক্ষার্থীদের শুধুমাত্র নারী ও বৃদ্ধ প্রফেসররা লেকচার দিতে পারবেন এমন নিয়ম জারি করা হয়।

বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের প্রবেশ ও শিক্ষা কার্যক্রম নিষিদ্ধ করার পর এ নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির নারী শিক্ষার্থীরা। বিবিসিকে পরিচয় গোপন রেখে এক শিক্ষার্থী বলেছেন, ‘তালেবান নারী ও তাদের শক্তিকে ভয় পায়। ভবিষ্যতের সঙ্গে আমার সংযোগ তৈরিকারী একমাত্র ব্রিজটি তারা ধ্বংস করে দিয়েছে। আমি কিভাবে প্রতিক্রিয়া দেখাব? আমার বিশ্বাস ছিল আমি পড়ালেখা করে আমার ভবিষ্যৎ পরিবর্তন বা আমার জীবনে আলো আনতে পারব। কিন্তু তারা সব ধ্বংস করে দিল।

দেশটিতে প্রায় এক বছর ধরে বন্ধ রয়েছে নারীদের শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ব সম্প্রদায়ের চাপের মুখে তালেবান সরকার বেশ কয়েকটি প্রদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিলেও কয়েক ঘণ্টা ব্যবধানে তা বন্ধ করে দেয়া হয়। তবে এ সপ্তাহে আবারও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা থাকলেও এখনো এ বিষয়ে মুখ খোলেনি তারা। এ অবস্থায় হুমকির মুখে পড়েছে মেয়েদের শিক্ষা ব্যবস্থা। অনিশ্চিত এক ভবিষ্যৎ নিয়ে দিন পার করছেন আফগান নারীরা।
সূত্র: বিবিসি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *