Main Menu

দারুল আজহারে ‘বিজয়ের ৫১ বছরে নতুন প্রজন্মের অঙ্গীকার` শীর্ষক আলোচনা সভা

নিউজ ডেস্ক:
মহান বিজয় দিবস উপলক্ষে দারুল আজহার মডেল মাদরাসা সিলেট ক্যাম্পাসের উদ্যোগে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুর ১২ টায় ডিএএমএম হলে ‘বিজয়ের ৫১ বছরে নতুন প্রজন্মের অঙ্গীকার` শীর্ষক আলোচনা সভা ও পুরুষ্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়৷

বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির স্টুডেন্ট এফেয়ার এডভাইজার অধ্যক্ষ মাজেদ আহমদ চঞ্চল ।

সিলেট ক্যাম্পাসের প্রিন্সিপাল অধ্যক্ষ মনজুরে মাওলা’র সভাপতিত্বে এবং এডমিন ইনচার্জ মাওলানা আবু বকর সিদ্দিকের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলওয়াত করেন দাখিল দশম শ্রেণীর শিক্ষার্থী হাফিজ কাশিম আহমদ৷

অনুষ্ঠানে আলোচনা রাখেন দারুল আজহার সিলেট ক্যাম্পাসের ভাইস প্রিন্সিপাল সুলাইমান আহমদ হুজাইফা, ওসমানী মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. তোফায়েল আহমেদ, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও ইছামতি কামিল মাদরাসার শিক্ষক মাওলানা জিল্লুর রহমান, আবু মোহাম্মদ কামরান, সৈয়দ ফরহাদ বখত, সিরাজুল ইসলাম, ডাক্তার শাফিয়া সুলতানা মারদিয়া, ব্যাংকার তাহরিমা হক জনি, বুশরা ইয়াসমিন৷

শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন সাইন্স বিভাগের ইনচার্জ আরিফুল ইসলাম সোহান, ইংরেজি প্রভাষক বদরুল আলম ফাহিম, সহকারী শিক্ষক (আরবী) মামুনুর রশীদ, সহকারী শিক্ষক (গনিত) মিনহাজ আহমেদ চৌধুরী, সহকারী শিক্ষক (আরবী) শিহাব উদ্দিন, সহকারী শিক্ষিকা (ইংরেজি) আসমা জোহরা, সহকারী শিক্ষিকা (বিজিএস) উম্মে তাওহিদা শাম্মী, সহকারী শিক্ষিকা (ইংরেজি ) হাজেরা আক্তার শারমীন, সহকারী শিক্ষিকা (সাইন্স) তাহমিনা খানম জুলি, সহকারী শিক্ষিকা (বাংলা) তানজিনা আক্তার, একাউন্টস ইনচার্জ মোর্শেদ আহমদ নোমান প্রমুখ৷

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ মাজেদ আহমদ চঞ্চল মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের মহান ত্যাগ ও আত্মদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে দেশের জন্য দারুল আজহারের শিক্ষার্থীদের কি ভূমিকা থাকা উচিত এ নিয়েও আলোচনা করেন। তিনি দারুল আজহারের শিক্ষার্থীদের নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান। তিনি আরও বলেন, “বাংলাদেশের স্বাধীনতা হাজার বছরের সংগ্রামের পরিণতি। মুক্তিযোদ্ধাদের বীরত্বের কাহিনী বাঙালি হৃদয়ে চিরজাগরূক হয়ে থাকবে। তাদের আত্মত্যাগের ফসল নষ্ট হয়নি। মহান স্বাধীনতা যুদ্ধসহ স্বাধিকার ও গণতান্ত্রিক আন্দোলনের সব বীর শহীদের বীরত্বগাথা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।” তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও বিজয়ের আনন্দ এই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেওয়ার দৃঢ় প্রত্যয় ও অঙ্গীকার ব্যক্ত করেন।

অধ্যক্ষ হাফিজ মাওলানা মনজুরে মাওলা বলেন, আমাদের সবার উচিত দেশের ইতিহাস জানা। বর্তমান তরুণ ও নতুন প্রজন্মের অনেকেই আমাদের গৌরবময় সোনালি ইতিহাস ভালো করে জানে না। সবারই উচিত মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশকে ভালোবাসা, দেশের জন্য কাজ করা। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের ফসল এ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
তিনি দুঃখ প্রকাশ করে বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য ও প্রকৃত চেতনা আজ আমরা হারাতে ও ভুলতে বসেছি। মুক্তিযুদ্ধের চেতনা চির সমুন্নত রাখা ও নতুন প্রজন্মের কাছে মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের সঠিক চিত্র তুলে ধরার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

ভাইস প্রিন্সিপাল সুলাইমান আহমদ হুজাইফা বলেন, আমরা অনেকেই মুক্তিযুদ্ধ দেখিনি। মুক্তিযুদ্ধকে জেনেছি ইতিহাস পড়ে, দাদা-বাবার মুখ থেকে গল্প শুনে। মুক্তিযুদ্ধ আমাদের প্রেরণার অনন্য একটি উৎস। মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে বিংশ শতাব্দীর সবচেয়ে উল্লেখযোগ্য অর্জন। মুক্তিযুদ্ধ চরম ত্যাগের অমরগাঁথা এবং জাতির গৌরবের অবিচ্ছেদ্য অংশ।

অনুষ্ঠানে দারুল আজহার মডেল মাদরাসা সিলেট ক্যাম্পাসের বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় এবং ভালোফলাফল অর্জনকারী সকল শিক্ষার্থীদের মধ্যে পুরুষ্কার বিতরণ করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *