Main Menu

সৌদিতে বাংলাদেশিসহ প্রায় ১৬ হাজার প্রবাসী গ্রেপ্তার

সৌদিতে বাংলাদেশিসহ প্রায় ১৬ হাজার প্রবাসী গ্রেপ্তার
নিউজ ডেস্ক:
সৌদি আরবে অবৈধ অভিবাসীদের গ্রেপ্তারে ধরপাকড় অভিযান অব্যাহত রয়েছে। দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর চলমান অভিযানে গত এক সপ্তাহের মধ্যে সৌদির বিভিন্ন অঞ্চলের আবাসিক, শ্রম আইন এবং সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘনকারী ১৫ হাজার ৮৯৬ জন বিভিন্ন দেশের প্রবাসীদের গ্রেপ্তার করা হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় মতে, গত ২৯শে সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত এক সপ্তাহে সৌদি আরব জুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিটের যৌথ মাঠ অভিযানের সময় বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের মধ্যে রয়েছে ৯ হাজার ১৯২ জন আবাসিক ব্যবস্থা লঙ্ঘনকারী, ৩ হাজার ৯৬৮ জন সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী এবং ২ হাজার ৭৩৪ জন শ্রম আইন লঙ্ঘনকারী।

সৌদির সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় আরও ৩১৩ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারদের মধ্যে ৫১ শতাংশ ইয়েমেনি, ৩৭ শতাংশ ইথিওপিয়ান এবং ১২ শতাংশ অন্যান্য জাতীয়তার। গ্রেপ্তার ৪২ জন সৌদি আরবের বাইরে যাওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার চেষ্টা করেন।

আবাসিক এবং কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সাথে জড়িত এবং গোপনীয় কার্যকলাপ অনুশীলনের সাথে ১৪ জন জড়িত ছিল, তাদেরকেও গ্রেপ্তার করা হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে জানানো হয়, রাজ্যে অবৈধ অভিবাসী প্রবেশে সহায়তা, পাঁচার এবং আশ্রয় প্রদানের সাথে সংশ্লিষ্ট যে কাউকে ১৫ বছরের জেল বা ১ থেকে ২৬ মিলিয়ন সৌদি রিয়েল জরিমানা করা হবে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে যে যে কেউ সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘন করে কাউকে রাজ্যে প্রবেশের সুবিধার্থে ধরা পড়ে বা তাকে পরিবহন বা আশ্রয় বা যে কোনো উপায়ে কোনো সহায়তা বা পরিষেবা সরবরাহ করে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে।

শ্রম ও অভিবাসী আইন লঙ্ঘনকারীদের ব্যাপারে কোন তথ্য থাকলে মক্কা এবং রিয়াদে ৯১১ এবং বাকি এলাকা গুলোতে ৯৯৬ বা ৯৯৯ রিপোর্ট করতে বলা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *