Main Menu

ডিভি লটারিতে ৫৫ হাজার অভিবাসী নেবে যুক্তরাষ্ট্র

ডিভি লটারিতে ৫৫ হাজার অভিবাসী নেবে যুক্তরাষ্ট্র
নিউজ ডেস্ক:
২০২৪ সালের ডাইভারসিটি ভিসা (ডিভি) লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীদের ভিসা দিতে আবেদন গ্রহণ শুরু হচ্ছে আজ থেকে। বুধবার (৫ অক্টোবর) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (৪ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দপ্তর এই ঘোষণা দিয়েছে। অবশ্য বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের বাসিন্দারা ডিভি লটারিতে আবেদনের এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

সাধারণত ‘গ্রিন কার্ড’ নামে পরিচিত ২০২৪ সালের এই ডাইভারসিটি ভিসা প্রোগ্রামটিতে আবেদন শুরু হচ্ছে ৫ অক্টোবর থেকে এবং আগামী ৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের (https://dvprogram.state.gov) মাধ্যমে আবেদন করা যাবে।

তবে এবার বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ১৯টি দেশের নাগরিকরা এই আবেদনের সুযোগ পাবেন না। অবশ্য ২০১৩ সাল থেকে বাংলাদেশিরা আর আমেরিকান ডিভি লটারির জন্য আবেদন করতে পারছেন না। ২০১২ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড তথা বৈধভাবে থাকার জন্য ডিভি লটারির আওতায় ছিল বাংলাদেশ।

অতীতের রেকর্ড অনুযায়ী, বাংলাদেশ থেকে পঞ্চাশ হাজারেরও বেশি লোক এখন পর্যন্ত ডিভি লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ী হয়েছেন। মূলত অধিক সংখ্যায় অভিবাসী হওয়ার কারণেই বাংলাদেশ থেকে আপাতত ডিভি লটারিতে আবেদনের সুযোগ রাখা হচ্ছে না।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ২০২৪ সালের এই ডাইভারসিটি ভিসা প্রোগ্রামের জন্য তারা কোনো কাগজের আবদনপত্রে আবেদনের অনুমতি দেবে না। যুক্তরাষ্ট্রে অধিবাসীদের বৈচিত্র তুলে ধরার প্রয়াসে কংগ্রেস বিশ্বব্যাপী অভিবাসীদের জন্য প্রতি বছর ৫০ হাজারেরও বেশি গ্রীন কার্ড অনুমোদন করে থাকে।

২০২৪ সালের এই ডাইভারসিটি ভিসা প্রোগ্রামে যেসব দেশের নাগরিক আবেদন করতে পারবেন না, সেগুলো হলো- বাংলাদেশ, ব্রাজিল, কানাডা, চীন, কলোম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য (উত্তর আয়ারল্যান্ড ছাড়া), ভেনেজুয়েলা এবং ভিয়েতনাম।

অবশ্য প্রার্থীদের একটির বেশি আবেদন করার বিষয়ে সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। প্রযুক্তির মাধ্যমে এ ধরনের আবেদন শনাক্ত করা হবে জানিয়ে তা বাতিলের কথাও বলা হয়েছে। কিন্তু স্বামী-স্ত্রী আলাদা দুইটি আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, ডাইভার্সিটি এর সংক্ষিপ্ত রূপই হচ্ছে ডিভি। যুক্তরাষ্ট্রে বৈধ পন্থায় যাওয়া এবং বসবাসের জন্য গত শতাব্দীর আশির দশকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ডিভি লটারি ভিসা চালু করে। এই ডিভি লটারি ভিসার মাধ্যমে অনুমোদিত যেকোন দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের সুযোগ পেয়ে থাকেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *