Main Menu

প্রখ্যাত ইসলামি জ্ঞানতাপস ড. ইউসুফ আল-কারজাভি আর নেই

প্রখ্যাত ইসলামি জ্ঞানতাপস ড. ইউসুফ আল-কারজাভি আর নেই
আন্তর্জাতিক ডেস্ক:
প্রখ্যাত ইসলামি জ্ঞানতাপস ও একজন মিশরীয় ইসলামি পণ্ডিত এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মুসলিম স্কলারস-এর চেয়ারম্যান ড. ইউসুফ আল কারজাভি মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

আল জাজিরার খবরে বলা হয়েছে, মিশর বংশোদ্ভূত কারজাভি মুসলিম বিশ্বে সুপরিচিত ব্যক্তিত্ব ছিলেন। তিনি মিশরভিত্তিক ইসলামিক দল মুসলিম ব্রাদারহুডেরও আধ্যাত্মিক নেতা ছিলেন।

সোমবার ড. ইউসুফ আল কারজাভির অফিশিয়াল টুইটারে তার মৃত্যুর খবর জানানো হয়।

বিশ্ব মুসলিম উম্মাহর স্বার্থসংশ্লিষ্ট বেশ কয়েকটি সংগঠনের সাথে সক্রিয়ভাবে নিজেকে জড়িয়ে রেখেছিলেন শায়খ কারজাভি। মুসলিম ধর্মতাত্ত্বিকদের অভিজাত সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের (International Union of Muslim scholars) সাবেক চেয়ারম্যান ছিলেন তিনি। প্রতিষ্ঠার পর থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

একইসাথে জর্ডানের রয়্যাল অ্যাকাডেমি ফর ইসলামিক কালচারাল অ্যান্ড রিচার্জ (Royal academy for Islamic culture and research), ইসলামী সম্মেলন সংস্থা (OIC), রাবেতা আল-আলম আল-ইসলামী এবং ইসলামিক স্টাডিজ সেন্টার, অক্সফোর্ডের সম্মানিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আয়ারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইউরোপিয়ান কাউন্সিল ফর ফাতওয়া অ্যান্ড রিচার্জের (European Council For Fatwa and Research) প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

আল-কারজাভি এক সময় আল জাজিরার উর্দু বিভাগে নিয়মিত উপস্থিত হতেন। তিনি ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতেন। ২০১১ সাল থেকে তিনি কাতারে নির্বাসনে ছিলেন। মিশরের প্রেসিডেন্ট মুরসি ক্ষমতাচ্যুত হলে কারজাভি আর দেশে ফিরতে পারেননি। ২০১৩ সালে এক অভ্যুত্থানে মুরসিকে ক্ষমতাচ্যুত করা হয়। আল কারজাভিকে তার অনুপস্থিতে মিশরে মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *