Main Menu

কর্মী ঘাটতি মেটাতে ভিসা প্রক্রিয়া শিথিল করছে যুক্তরাজ্য

কর্মী ঘাটতি মেটাতে ভিসা প্রক্রিয়া শিথিল করছে যুক্তরাজ্য
বিদেশবার্তা২৪ ডেস্ক:
ব্রিটেনের মূল শিল্পখাতগুলোতে তীব্র কর্মী ঘাটতি দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ভিসা ব্যবস্থার একটি বড় পরির্বতন আনা হচ্ছে। কৃষি শ্রমিকদের উপর সীমাবদ্ধতা তুলে দেয়াসহ ইংরেজিতে কথা বলা শিথিলের বিষয়টি পর্যালোচনা করছে লিজ ট্রাস সরকার।

রবিবার ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের “সীমিত পেশার তালিকা” পরিবর্তন করে তার অভিবাসন বিরোধী মন্ত্রিপরিষদের কিছু সহকর্মীর বিরুদ্ধে যেতে প্রস্তুত নব-নির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাস। নির্দিষ্ট শিল্পখাতে বিদেশ থেকে আরও বেশি কর্মী যেমন ব্রডব্যান্ড ইঞ্জিনিয়ার আনার অনুমতি দিতে যাচ্ছে দেশটির নতুন সরকার। দেশে আরও বিদেশী কর্মীকে সক্ষম করার জন্য কিছু সেক্টরে ইংরেজিতে কথা বলার প্রয়োজনীয়তাও শিথিল করার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে।

অভিবাসন বিধি শিথিল বিষয়ে যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং রবিবার বিবিসিকে বলেন, এটি নিয়ম শিথিল করার বিষয়ে নয়। ব্রেক্সিট বিতর্কের পুরো বিষয়টি যদি আমরা সেখানে যেতে চাই তবে আমাদের অভিবাসন নিয়ন্ত্রণ করতে হবে।

যারা আসতে পারে তাদের তালিকায় আরও পেশা যুক্ত করা হবে কিনা জানতে চাইলে কোয়ার্টেং বলেছিলেন যে স্বরাষ্ট্রমন্ত্রী আগামী সপ্তাহগুলিতে একটি বিবৃতি দেবেন, যেখানে সব কিছু স্পষ্ট হবে।

এদিকে নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস গত সপ্তাহে নিউইয়র্ক সফরের সময় বলেছিলেন, তিনি অজনপ্রিয় সিদ্ধান্ত নেয়ার জন্য প্রস্তুত রয়েছেন। কারণ সরকার চায় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উজ্জীবিত করা।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে আরও বলেছে, যুক্তরাজ্য সরকার বিদেশ থেকে কৃষিকাজে কাজ করা মৌসুমী শ্রমিকদের উপর সীমাবদ্ধতা তুলে নেবে। তবে ট্রাসের অফিস মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি।

সূত্র : রয়টার্স






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *